১৮ এপ্রিল, ২০২৪

Milk: একটি রাজ্য বাদে সারা দেশে বাড়ছে আমূল দুধের দাম, দেখুন কত বাড়ছে
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-15 19:16:24   Share:   

আবার একবার পকেটে টান দেশের 'আম আদমি'র।  কেবলমাত্র একটি রাজ্য বাদে গোটা দেশে ফের বাড়ল প্যাকেটজাত আমূল দুধের। লিটার প্রতি ২টাকা করে বাড়ছে আমূল দুধের দাম। সেই সঙ্গেই ফুলক্রিম দুধের দাম বেড়ে ৬১ টাকা থেকে হল ৬৩ টাকা। একই সঙ্গে তালিকা অনুযায়ী দামবৃদ্ধি এই সংস্থার গরুর দুধের। তবে শুধুমাত্র গরু নয়, মোষের দুধের দাম বাড়াচ্ছে আমূল। সামগ্রিকভাবে দুগ্ধজাত ফ্যাটের মূল্যবৃদ্ধির ফলেই প্যাকেটজাত দুধের দাম বাড়ানো হল বলে খবর।

আমূল দুধের নির্মাতা সংস্থা 'গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড'এর পক্ষ থেকে দুধের দামবৃদ্ধির কথা জানিয়েছেন সংস্থার এমডি আরএস সোধি। তবে এখানেই রয়েছে বড় চমক। কারণ গোটা দেশের বাকি রাজ্যে আমূল দুধের দাম বাড়লেও গুজরাতে বাড়ানো হচ্ছে না দাম। সামনেই মোদীর রাজ্যে হতে চলেছে বিধানসভা নির্বাচন। আর তাই কি 'দুধের দাম' ভোটে মেটাতে তৎপর সেই রাজ্যের সরকার? এরকমই প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধীরা। নাকি এর পিছনে আর কোনও কারণ রয়েছে? কিন্তু এখনো এই রহস্য খোলসা করেনি আমূল।

অবশ্য মূল্যবৃদ্ধির বিষয়ে জানা যাচ্ছে লাম্পি ভাইরাসে আক্রান্ত হয়ে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে দুগ্ধশিল্পের। এই ভাইরাসের আক্রমণে উত্তরপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান-সহ একাধিক রাজ্যে লক্ষাধিক গবাদি পশুর মৃত্যু হয়েছে, তাই আকাল পড়েছে দুধের। তবে কারণ যাই হোক না কেন, আগামী মাস থেকে আরও একবার দেশের সাধারণ মানুষের মাসকাবারির টাকা যে আরও খানিক বাড়ল তা বলা বাহুল্য।


Follow us on :