ব্রেকিং নিউজ
amid-russian-invasion-to-ukraine-modi-will-virtually-meet-biden
Modi-Biden: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ভার্চুয়াল বৈঠক করবেন মোদী-বাইডেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-10 20:43:35


রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে দ্বিপাক্ষিক বৈঠক করবেন নরেন্দ্র মোদী-জো বাইডেন। ভার্চুয়ালি এই বৈঠক সোমবার অনুষ্ঠিত হবে। প্রেস বিবৃতি জারি করে এমনটাই জানানো হয়েছে। দ্বিপাক্ষিক সহযোগিতা, মতামত আদানপ্রদান, দক্ষিণ এশিয়ার পরিস্থিতি, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

এদিকে, এই সপ্তাহেই দ্বিপাক্ষিক বৈঠকে বসছে ভারত এবং আমেরিকা। জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটাই প্রথম দ্বিপাক্ষিক কূটনৈতিক বৈঠক। দুই দেশের মধ্যে সাম্প্রতিককালে অস্ত্র আমদানি নিয়ে একটা চাপানউতোরের পরিবেশ তৈরি হয়েছে। নিষেধাজ্ঞা থাকা সত্বেও ভারত কেন রাশিয়া থেকে অস্ত্র এবং তেল কিনছে? এই প্রশ্ন ছুঁড়ে নয়াদিল্লিকে প্রচ্ছন্ন হুমকি দিয়েছে ওয়াশিংটন। আসন্ন বৈঠকে এই বিষয়ে বিস্তর আলোচনার সম্ভাবনা। বিদেশ মন্ত্রক সূত্রে এমনটাই খবর।

সম্প্রতি মার্কিন প্রশাসন রাশিয়ার প্রতি ভারতের নরম মনোভাব নিয়ে উষ্মা প্রকাশ করেছে। মস্কোর থেকে অস্ত্র এবং কম মুল্যে তেল আমদানির ফল ভুগতে হতে পারে দিল্লিকে। এই মর্মেই প্রচ্ছন্ন হুঙ্কার দিয়েছিল বাইডেন প্রশাসন। যদিও মার্কিন সহ-সচিব ভিক্টোরিয়া নুল্যান্ডের পরামর্শ, 'চিন এবং পাকিস্তানকে প্রতিহত করতে অস্ত্র আমদানিতে বিকল্প উৎস খুঁজুক ভারত।'

নুল্যান্ডের এই পরামর্শের পাল্টা দিয়েছে মোদী সরকার। রাশিয়ার চেয়ে অস্ত্র আমদানির বিকল্প উৎস অত্যন্ত মহার্ঘ। পাশাপাশি রাশিয়ার অস্ত্র উৎপাদক সংস্থা এদেশে ভারতীয় সংস্থার সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে ইচ্ছাপ্রকাশ করেছে। পাশাপাশি প্রযুক্তির আদান-প্রদানেও সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে মস্কো। এভাবেই ওয়াশিংটনকে জবাব দিয়েছে নয়াদিল্লি।

জানা গিয়েছে, ইউএস এবং ইন্ডিয়ার বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রীরা ওয়াশিংটনে সোমবার এবং মঙ্গলবার বৈঠকে বসবেন। সামরিক সহযোগিতা নিয়ে আলোচনার পাশাপাশি ইউক্রেনে রুশ আগ্রাসন এবং নিষেধাজ্ঞা নিয়েও দুই দেশের আলোচনা হতে পারে। সংবাদ মাধ্যমকে বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে বিদেশ মন্ত্রক।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন