ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
World-will-observe-total-lunar-eclipse-today-late-afternoon
Lunar Eclipse: বছরের শেষ চন্দ্রগ্রহণ মঙ্গলবার! কোথা থেকে দেখা যাবে মহাজাগতিক দৃশ্য

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-08 12:20:02


আজ, মঙ্গলবার এক অনন্য মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে দেশবাসী। এ বছরের শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। পূর্ণগ্রাস গ্রহণ দেখা যাবে। আর বলা হয়েছে, দেখা যাবে দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে ও  ভারত থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। এশিয়া (Asia), অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, উত্তর ও পূর্ব ইউরোপের কিছু অংশ এবং দক্ষিণ আমেরিকার অধিকাংশ মানুষ এই বছরের পূর্ণ চন্দ্রগ্রহণের সাক্ষী হবে।

কলকাতার এমপি বিড়লা প্ল্যানেটেরিয়াম অনুসারে, সমস্ত পূর্ণিমার রাতে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যায় না। কারণ সমস্ত পূর্ণিমার পর্যায়গুলিতে, সূর্য-পৃথিবী-চাঁদ একটি সরল রেখায় আসে না। এর পিছনের কারণ হল, পৃথিবীর কক্ষপথ এবং চাঁদের কক্ষপথ ৫ ডিগ্রি কোণে একে অপরের দিকে হেলে আছে। সমগ্র চন্দ্রগ্রহণ বিশ্বের বিভিন্ন স্থানে দেখা যাবে, ভারতে শুধুমাত্র উত্তর-পূর্ব রাজ্যগুলিই এর কিছু অংশ দেখতে পাবে। ইটানগর, গুয়াহাটি, শিলিগুড়ি, কলকাতা এবং ভুবনেশ্বরে গ্রহণের সম্পূর্ণ সময় দেখা যাবে। দিল্লি, শ্রীনগর, চেন্নাই, গান্ধীনগর এবং মুম্বই আংশিক চন্দ্রগ্রহণ দেখা যেতে পাবে।

ভারতে গ্রহণের সময় শুরু হবে দুপুর ১:৩২ মিনিটে এবং যখন সবমিলিয়ে ১ ঘণ্টা  ২৫ মিনিট স্থায়ী হবে। তবে তখন গ্রহণের আংশিক পর্বটি প্রায় ৩ ঘন্টা ৪০ মিনিট ধরে প্রসারিত হবে। জানা গিয়েছে, পূর্ণগ্রাস গ্রহণের সর্বোচ্চ পর্যায় তৈরি হবে বিকেল ৪টে ২৯ মিনিটে। পূর্ণ গ্রহণ চলবে বিকেল ৫টা ১১ মিনিট পর্যন্ত। এর পর সন্ধ্যা ৬টা ১৯ মিনিট পর্যন্ত দেখা যাবে চাঁদের আংশিক গ্রহণ।


উল্লেখ্য, মঙ্গলবারের পর আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে ৩ বছর পর। চাঁদের পরবর্তী পূর্ণ গ্রহণ ২০২৫ সালের ১৪ মার্চ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন