ব্রেকিং নিউজ
World-Bank-forecasts-heavy-economic-growth-for-India-by-next-years
Bank: একে করোনা রক্ষে নেই, দোসর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ! বিশ্ব আর্থিক মন্দার মধ্যে ভারতে বৃদ্ধির আভাস

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-07 10:31:49


করোনা সংক্রমণের (Corona Virus) ‘ক্ষত’ এখনও দগদগে। এই অতিমারী আবহে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চিন-তাইওয়ান সংঘাত (China Taiwan Conflict)। যার প্রভাব ক্রমশই পড়ছে মূল্যবৃদ্ধিতে। কিন্তু এই পরিস্থিতিতেও ভারতের আর্থিক বৃদ্ধি (Economic Growth) ‘ইতিবাচক' দেখছে বিশ্ব ব্যাঙ্ক। মঙ্গলবার প্রকাশিত পূর্বাভাসে বলা, চলতি ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.৯% দাঁড়াতে পারে। গত অক্টোবরে প্রকাশিত রিপোর্টে বলা ছিল, ৬.৫% হতে পারে পূর্বাভাস।

গত জুনে গ্লোবাল ইকনমিক প্রসপেক্টস সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করে বিশ্ব ব্যাঙ্ক। সেই রিপোর্টে পূর্বাভাস, ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭.৫%। অক্টোবরের পূর্বাভাসে তা ১%, এবার ০.৪%। প্রসঙ্গত, অতিমারির অভিঘাত কাটিয়ে গত অর্থবর্ষে ২০২১-২২ ভারতে আর্থিক বৃদ্ধির হার ছিল ৮.৭%।

এই বৃদ্ধির হারে সামান্য উন্নতির আশা থাকলেও, মূল্যবৃদ্ধি ঘিরে বিশ্বব্যাঙ্কের পূর্বাভাস দুশ্চিন্তা কমাচ্ছে না। রিপোর্টে বলা, চলতি অর্থবর্ষে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৭.১% পৌঁছতে পারে। বছর চারেক আগে মোদী সরকারকে ‘সুখবর’ দেয় বিশ্বব্যাঙ্ক। প্রাক-অতিমারি এই পর্বে ২০১৯-র জানুয়ারিতে প্রকাশিত ওই রিপোর্টে বলা, পরবর্তী কয়েক বছরের মধ্যেই আর্থিক বৃদ্ধিতে পড়শি চিনকে ছাপিয়ে যাবে ভারত।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন