২৯ মার্চ, ২০২৪

Woman: দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট, মহিলা-প্রবীণদের সঞ্চয়ে কেন্দ্রের বিশেষ সুবিধা
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-01 13:36:56   Share:   

২০২৪-র সাধারণ নির্বাচনকে (General Election 2024) মাথায় রেখে দ্বিতীয় মোদী সরকারের (Modi Government) শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী। বাজেট বিশ্লেষণে বসে এই দাবি করছেন অর্থনীতিবিদরা। বুধবারের বাজেট (Union Budget 2023) ঘোষণায় মহিলা এবং প্রবীণদের জন্য ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে সঞ্চয়ে বেশ কিছু ছাড় ঘোষণা করেন নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তাঁদের সামাজিক সঞ্চয়ে বিশেষ সুবিধা দিতেই এই ছাড়ের ঘোষণা বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

এদিন বাজেট ঘোষণায় মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। স্বল্প সঞ্চয়ের এই প্রকল্পে ২ লক্ষ টাকা দু’বছরের জন্য রাখলে ৭.৫ শতাংশ পর্যন্ত সুদ পাবেন মহিলারা। অন্যদিকে, প্রবীণ নাগরিকদের আরও বেশি করে আর্থিকভাবে সাবলম্বি করতে ঘোষণা রয়েছে এই বাজেটে। বিশেষ সঞ্চয়ের ক্ষেত্রেও ছাড়ের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। আগে যেখানে ১৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করতে পারতেন প্রবীণ নাগরিকরা, এবার সেই ঊর্ধ্বসীমা বেড়ে করা হয়েছে ৩০ লক্ষ টাকা। পোস্ট অফিসে মান্থলি ইনকাম স্কিমে (এমআইএস) সিঙ্গল অ্যাকাউন্টে সাড়ে ৪ লক্ষ টাকার পরিবর্তে ৯ লক্ষ টাকা রাখা যাবে। এদিন জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

পাশাপাশি যৌথ বা জয়েন্ট অ্যাকাউন্টেও ছাড়ের ঘোষণা রয়েছে। আগে যেখানে ৯ লক্ষ টাকা রাখা যেত, এখন থেকে সেই সঞ্চয়ের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।


Follow us on :