ব্রেকিং নিউজ
Wine-is-offered-as-prasad-in-this-temple-of-the-country
Temple: দেশের এই মন্দিরে প্রসাদ হিসেবে সুরার ব্যবহার প্রচলিত

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-19 21:18:52


শিব। তিনিই সত্য। তিনিই সুন্দর। তিনি কখনও রুদ্র, আবার তিনিই কোমল। অনেক শাস্ত্র মতে, তিনিই হলেন সর্বোচ্চ দেবতা। সনাতন ধর্মে তিনি পরমসত্তা রূপে ঘোষিত। শাস্ত্র মতে, যখন আলো ছিল না, ছিল না কোনও অন্ধকার, দিন ছিল না, ছিল না রাত্রিও, তখন কেবল শিব ছিলেন। আর সেই মহাদেবের পুজো দেশের বিভিন্ন স্থানে আদি অনন্তকাল ধরে হয়ে আসছে।

দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে গড়ে উঠেছে শিব মন্দির। আর সেই সমস্ত শিব মন্দিরের পুজো-অর্চনায় রয়েছে ভিন্ন রীতি। আরাধ্য দেবতার পুজো কড়া নিয়ম-নিষ্ঠা মেনে দিতে যান ভক্তরা। মনস্কামনা পূরণের আশায় শিবের মাথায় জল ঢালার পাশাপাশি চলে রুদ্রাভিষেক। তবে এ দেশেই এমন এক শিবমন্দির রয়েছে, যেখানে ঈশ্বরের উদ্দেশে মদ নিবেদন করেন ভক্তরা।


উত্তরপ্রদেশের সীতাপুরে রয়েছে খবিস বাবার মন্দির। এই মন্দিরের শিবলিঙ্গের পাশে প্রতিদিন ভক্তরা এসে মদ এবং গ্লাস রেখে যান। তাঁদের বিশ্বাস, এখানকার দেবতা এই সুরা সেবনের পর সকল মনস্কামনা পূর্ণ করেন। আর সেই বিশ্বাস থেকেই যুগের পর যুগ ধরে এমনটাই হয়ে আসছে।

এই মন্দিরে কোনও মূর্তি কিংবা ব্রাহ্মণ নেই। ১৫০ বছর আগে তৈরি হয়েছিল এই মন্দির। খাবিস বাবার পুজো করতেই তৈরি হয়েছিল এই মন্দির। তিনি শিবের এক রূপ বলে মনে করা হয়। সুরা প্রসাদ গ্রহণের পর তিনি অনেকের রোগ সারিয়ে দিতে পারেন বলেও শোনা যায়। সেই কারণে এই মন্দিরের আরাধ্যের উদ্দেশে মদ নিবেদন হয়ে আসছে। সেই রীতি এখনও প্রচলিত। সাধুর নামে মদ উৎসর্গ করে বাকিটুকু ভক্তরা প্রসাদ হিসেবে নিয়ে নেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন