ব্রেকিং নিউজ
Will-Draupadi-Murmu-take-the-oath-after-wearing-the-traditional-Saotali-saree
President: চিরাচরিত সাঁওতালি শাড়ি পরেই কি শপথ নেবেন দ্রৌপদী মুর্মু?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-24 19:07:39


দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাঁকে ঘিরে সাধারণ মানুষ তো বটেই, আদিবাসী সম্প্রদায়ের মধ্যেও উন্মাদনা তুঙ্গে। সোমবার তিনি দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন। এরকম একটা ঐতিহাসিক মুহূর্তে তাঁর নিকট আত্মীয়রা চাইছেন, তিনি শপথ নিন চিরাচরিত সাঁওতালি শাড়ি পরে। তার জন্য তাঁরা তেমনই একটি স্পেশাল শাড়ি নিয়ে শনিবার রওনা দিয়েছেন দিল্লির উদ্দেশে। তাঁরা ওই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলেও জানা গিয়েছে।

'দিদি'র জন্য সাঁওতালি শাড়ি নিয়ে যেতে পেরে উত্ফুল্ল পরিবারের লোকজন। তাঁরা জানালেন, দিদি যাতে তাঁদের এই সাঁওতালি শাড়ি পরেই রাষ্ট্রপতি পদে শপথ নেন, তার জন্য তাঁরা অনুরোধ জানাবেন। কিন্তু শেষমেশ তাঁদের এই ইচ্ছা পূরণ হবে কি না, তা তাঁদের জানা নেই। কারণ, রাষ্ট্রপতি ভবনের অনেক নিয়মকানুন। নতুন রাষ্ট্রপতি কী পরবেন, তার জন্যও হয়তো পৃথক ড্রেস কোড রয়েছে।

কিন্তু যে শাড়ি তাঁরা নিয়ে যাচ্ছেন, তার বিশেষত্ব কী? জানা গিয়েছে, এই শাড়ির  একদিকে রয়েছে স্ট্রাইপ। দুপ্রান্তেই রয়েছে একই মোটিফ। সাঁওতালিরা বিশেষ অনুষ্ঠানেই এই শাড়ি পরে থাকেন। তাঁরা দ্রৌপদী মুর্মুর জন্য নিয়ে যাচ্ছেন বিশেষ মিষ্টি আরিসা পিঠাও।

জানা গিয়েছে, দ্রৌপদীর চারজন নিকটাত্মীয় শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকতে পারবেন। ইতিমধ্যেই ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক দিল্লিতে পৌঁছে গিয়েছেন। সেখানে তাঁর অন্য কর্মসূচি থাকলেও তিনি শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির থাকতে পারেন বলে জানা গিয়েছে।

প্রথমে কাউন্সিলর, পরে বিধায়ক থেকে মন্ত্রী। তারও পরে ঝাড়খণ্ডের রাজ্যপাল। ওড়িশার  ময়ূরভঞ্জের আদিবাসী পরিবার থেকে উঠে আসা দ্রৌপদী মুর্মুর জীবন সংগ্রামের কাহিনী এবার তার সর্বোচ্চ শিখরে। কাল থেকেই তিনি দেশের প্রথম নাগরিক, দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি, দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন