ব্রেকিং নিউজ
Voting-begins-in-68-assembly-constituencies-of-Himachal-Pradesh
Election: হিমাচল প্রদেশের ৬৮ বিধানসভা কেন্দ্রে শুরু ভোটগ্রহণ, আশাবাদী বিজেপি-কংগ্রেস

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-12 11:01:01


হিমাচল প্রদেশে (Himachal Pradesh) বহু প্রতীক্ষিত ৬৮টি বিধানসভা নির্বাচনের (Assembly Elections 2022) ভোটগ্রহণ শনিবার সকাল ৮টায় শুরু হয়েছে। রাজ্য জুড়ে ৭ হাজার ৮৮১টি  ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। সেখানে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ পর্ব। রাজ্যে মোট ৫৫ লক্ষ ৯২ হাজার ৮২৮ জন ভোটার রয়েছেন। তাঁরাই নির্ধারণ করতে চলেছে রাজ্যের মোট ৪১২ জন প্রার্থীর ভাগ্য। নির্বাচনের ফলাফল বেরোবে ৮ ডিসেম্বর।

সূত্রের খবর, মোট ভোটারের মধ্যে ২৮,৫৪,৯৪৫ জন পুরুষ এবং ২৭,৩৭,৮৪৫ জন মহিলা ভোটার। এ ছাড়া মোট ৩৮ জন তৃতীয় লিঙ্গও ভোট দেবেন। রাজ্যের ২০১৭ বিধানসভা নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৭৫.৫৭ শতাংশ। এটি ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ৭৩.৫ শতাংশ ভোটের চেয়ে বেশি।

ভোট শুরুর কিছুক্ষণ আগে প্রধানমন্ত্রী এক টুইট বার্তায় বলেন , “আজ হিমাচল প্রদেশের সব বিধানসভা আসনের ভোটের দিন। দেবভূমির সকল ভোটারদের অনুরোধ করছি গণতন্ত্রের এই উৎসবে পূর্ণ উদ্যমে অংশগ্রহণ করে ভোটের নতুন রেকর্ড গড়তে। এই উপলক্ষে প্রথমবার ভোট দেওয়া রাজ্যের সমস্ত যুবকদের জন্য আমার বিশেষ শুভেচ্ছা।”

অন্যদিকে, আরেকটি টুইটে রাজ্যের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুরও জনগণের কাছে আবেদন জানিয়েছেন। তিনি বলেন, “রাজ্যের জনগণের কাছে আজ গণতন্ত্রের সর্ববৃহৎ উৎসব। আজ ভোটের দিন। হিমাচলের সকল ভোটারদের কাছে আমার বিনীত অনুরোধ, গণতন্ত্রের এই মহান উৎসবে পূর্ণ উদ্যমে অংশগ্রহণ করুন। বিপুল সংখ্যক ভোট দিন, আপনার একটি ভোট একটি সমৃদ্ধ হিমাচল তৈরি করবে।”

উল্লেখ্য, হিমাচল প্রদেশের প্রবণতা, এখনও পর্যন্ত প্রতি নির্বাচনেই সরকার পরিবর্তন হয়। অর্থাৎ ক্ষমতাসীন দলকে পরাজয়ের মুখে পড়তে হয়। তাই এবার নির্বাচনী প্রচারে বিজেপি নতুন স্লোগান দিয়েছে-'রাজ না, রিবাজ বদলেঙ্গে।' অর্থাৎ সরকার নয়, বদলে দেবে পুরনো ইতিহাস। বর্তমানে রাজ্যে বিজেপির সরকার রয়েছে এবং জয়রাম ঠাকুর মুখ্যমন্ত্রী। এর আগে ২০১২ সালে কংগ্রেস সরকার গঠিত হয়েছিল।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন