২৯ মার্চ, ২০২৪

Flu: দেশ জুড়ে বাড়ছে ভাইরাল ‘হংকং ফ্লু’, করোনার মতোই এর প্রভাব? কী বলছেন বিশেষজ্ঞমহল
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-13 10:51:00   Share:   

দেশ জুড়ে বাড়ছে ভাইরাল ফ্লু-তে (Viral Flu) আক্রান্তের সংখ্যা। জ্বর, সর্দি-কাশিতে আক্রান্ত রোগী এখন ঘরে ঘরে। জ্বর (fever) সারলেও থেকেই যাচ্ছে কাশি, গলা খুসখুস। হাসপাতালেও বাড়ছে রোগীর ভিড়। এই ভাইরাসের (Virus) সংক্রমণের ক্ষমতা অন্যান্য ভাইরাসের তুলনায় অনেক বেশি। হাঁচি-কাশির মাধ্যমে এক রোগীর শরীর থেকে অন্য লোকের শরারে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। এর ফলে যে ফ্লু হয়, তাকেই বলা হয় ‘হংকং ফ্লু’(H3N2 virus)। 

জ্বরের পাশাপাশি, এই ভাইরাসের আক্রমণে কাশি, নাক থেকে জল পড়া, নাক বন্ধ হয়ে যাওয়া, গলাব্যথা ও মাথাব্যথার মতো উপসর্গ লক্ষ করা যায়। আবার অনেকের ক্ষেত্রে ডায়েরিয়া, বমি, সারা শরীরে যন্ত্রণাও লক্ষ করা যাচ্ছে। তবে অন্যান্য উপসর্গ কমতে শুরু করলেও কাশির সমস্যা কমতে ১৫ দিনের বেশি সময় লাগছে।

আইসিএমআর-এর দাবি, অন্য উপরূপগুলির তুলনায় এটি অনেক বেশি ক্ষতিকর। ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের এই এইচ৩এন২ কারণেই রোগীরা সবচেয়ে বেশি হাসপাতালে ভর্তি হচ্ছেন। এই বিষয়ে চিকিৎসক ধীরেন গুপ্ত বলেন, ‘‘ ইনফ্লুয়েঞ্জার অতি সাধারণ উপরূপ এইচ৩এন২-এর আক্রমণে শিশুদের শারীরিক অবস্থা সঙ্কটজনক হয়ে পড়ছে। দিন দিন হাসপাতালে শিশু রোগীর সংখ্যাও বাড়ছে। ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের এই উপরূপ প্রাণঘাতী নয়। কোমর্বিডিটি থাকলে যে কোনও ভাইরাসই প্রাণঘাতী হতে পারে। এইচ৩এন২-এর বিরুদ্ধে টিকাকরণের কার্যকারিতা কম।’’

উল্লেখ্য, কোভিডের মতোই এইচ৩এন২-র দাপটে হাসপাতালে রোগীর সংখ্যা আরও বাড়বে, এখনই সেরকম কোনও ইঙ্গিত দিচ্ছেন না চিকিৎসকরা।


Follow us on :