১৯ এপ্রিল, ২০২৪

Uber: চালকের অপেশাদার আচরণে যাত্রীর বিমান মিস! উবেরকে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ ধরালো কোর্ট
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-27 14:25:03   Share:   

আজকাল কোথাও যেতে গেলে অনেকেই ক্যাব (Cab) বুক করে থাকেন। তবে অনেকসময় দেখা যায়, ক্যাব ড্রাইভাররা নির্ধারিত সময়ে আসছেন না। অনেকে আবার খারাপ ব্যবহারও করেন যাত্রীদের সঙ্গে। সম্প্রতি উবের (Uber) নামক অনলাইন (Online) ক্যাব সংস্থাকে দেরি করে আসার কারণে আর্থিক ক্ষতির মুখে পড়তে হল। যাত্রী পরিষেবায় গাফিলতির অভিযোগ উঠল ওই সংস্থার বিরুদ্ধে। সেকারণে ২০ হাজার টাকা জরিমানা (Fine) করল মুম্বইয়ের (Mumbai) এক আদালত। এক মহিলা যাত্রী অভিযোগ করেছিলেন, উবের গাড়ি দেরি করার কারণে তিনি বিমানে উঠতে পারেননি।

ঘটনাটি ২০১৮-র। এরপর থেকে আদালতে মামলা চলছিল। অভিযোগকারী কবিতা শর্মার মুম্বইয়ের ডোম্বিভলির বাসিন্দা, পেশায় আইনজীবী। তিনি জানান, তাঁর বাড়ি থেকে ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরের দূরত্ব প্রায় ৩৬ কিলোমিটার। আর ফ্লাইট ছিল সন্ধ্যা ৫টা ৫০ মিনিটে। সে কারণে তিনি সাড়ে ৩টে নাগাদ বিমানবন্দরে যাওয়ার জন্য উবের ক্যাব বুক করেছিলেন।

কবিতার অভিযোগ, প্রথমত, ওই  ক্যাবচালক আসতে ১৪ মিনিট দেরি করেন। তারপর তাঁকে সোজা পথ দিয়ে নিয়ে না গিয়ে ঘুরপথ দিয়ে নিয়ে যান। এমনকি গাড়ির জন্য প্রয়োজনীয় জ্বালানি (সিএনজি) কিনতেও থেমেছিলেন। যার ফলে কবিতা ফ্লাইট ধরতে পারেননি। এখানেই শেষ নয়, তিনি আরও বলেন, বুক করার সময় ক্যাব ভাড়া দেখাচ্ছিল ৫৬৩ টাকা। কিন্তু তাঁর কাছ থেকে ৭০৫ টাকা নেওয়া হয়েছিল।

এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে তিনি আদালতের দ্বারস্থ হন।  বিচারক তাঁর রায়ে জানিয়েছেন, ক্ষতিপূরণ হিসাবে কবিতাকে ২০ হাজার টাকা দেবে উবের। এর মধ্যে ১০ হাজার টাকা মামলার খরচ আর বাকি ১০ হাজার কবিতার মানসিক চাপ বাড়ানোর কারণে।


Follow us on :