২৫ এপ্রিল, ২০২৪

Modi Biden: বাইডেনের আমন্ত্রণে চলতি বছরেই মার্কিন সফরে নরেন্দ্র মোদী, কবে দ্বিপাক্ষিক বৈঠক?
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-01 14:02:53   Share:   

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) আসন্ন গ্রীষ্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) আমেরিকা (America) সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। এমনটাই খবর এক আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে। সেই সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর অফিস সেই আমন্ত্রণ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী মোদীর প্রত্যাশিত আমেরিকা সফর নিয়ে প্রাথমিক পর্যায়ে আলোচনা শুরু হয়েছে। উভয় দেশের আমলারা দুই বিশ্ব নেতার সাক্ষাতের জন্য সুবিধাজনক তারিখ স্থির করবে বলে প্রতিবেদনে উল্লেখ।

প্রধানমন্ত্রীর জন্য হোয়াইট হাউসের আমন্ত্রণটি এমন সময় এসেছে যখন ভারতের সভাপতিত্বে আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে চলেছে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির সম্মেলন। সেই সম্মেলনে আমন্ত্রিতদের তালিকায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন অন্যতম। এই আবহে বাইডেনের তরফে মোদীকে আমেরিকায় আমন্ত্রণ জানানো বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

সূত্রের খবর, দুই পক্ষের আধিকারিকরা জুন এবং জুলাইয়ের উপযুক্ত তারিখগুলি খুঁজছেন যখন মার্কিন প্রতিনিধি পরিষদ এবং সেনেট উভয় অধিবেশনে থাকবে না। ২০২২ সালের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী মোদি রাষ্ট্রপতি বাইডেনের সঙ্গে শেষ দেখা করেছিলেন। বৈঠকে, দুই নেতা ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্বের অবস্থা পর্যালোচনা করেছিলেন এবং আঞ্চলিক-সার্বিক উন্নয়ন নিয়েও আলোচনা করেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী চলতি বছরে আমেরিকা সফরে গেলে সেটি হবে বাইডেনের শাসনকালে তাঁর দ্বিতীয় আমেরিকা সফর। এর আগে ২০২১ সালের সেপ্টেম্বরে আমেরিকা সফরে গিয়েছিলেন মোদী।


Follow us on :