১৯ এপ্রিল, ২০২৪

Parliament: শুরুতেই ছন্দ পতন! আদানি-কাণ্ডে আলোচনা চেয়ে বিরোধী হল্লায় মুলতুবি সংসদ
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-02 14:19:01   Share:   

গৌতম আদানি-কাণ্ডে (Goutam Adani) সরগরম সংসদের বাজেট অধিবেশনের (Budget Session) দ্বিতীয় দিন। সাম্প্রতিক শেয়ার বাজার পরিস্থিতি এবং এফপিও থেকে আদানি গোষ্ঠীর সরে আসা প্রসঙ্গে আলোচনা দাবি করে বিরোধী শিবির। শুরু হয় তুমুল হট্টগোল, এতেই দুপুর ২টো পর্যন্ত মুলতবি হয়ে গিয়েছিল লোকসভা-রাজ্যসভার বাজেট অধিবেশন।

পাশাপাশি সুপ্রিম কোর্টের নজরদারিতে উচ্চ পর্যায়ের তদন্ত এবং যৌথ সংসদীয় কমিটি বা জেপিসি গঠনের দাবি তুলেছে বিরোধীরা। বৃহস্পতিবার সংসদে এই দাবিতে সরব হয়েছিলেন কংগ্রেস, তৃণমূল, বাম এবং শিবসেনা-সহ বিরোধী দলের সাংসদরা। বৃহস্পতিবার লোকসভা এবং রাজ্যসভার অধিবেশনের আগে বিরোধীদের মন্তব্য, 'এটা শুধু একটি শিল্পগোষ্ঠীর সম্পদ মূল্য কমে যাওয়ার প্রশ্ন নয়। এর জেরে দেশবাসীর সঞ্চয় বিপন্ন হয়ে পড়ার আশঙ্কা আছে। কারণ, ওই সংস্থার মাধ্যমে এলআইসি বা স্টেট ব্যাঙ্কের তহবিল বিনিয়োগ হয়েছে। ঋণ হয়েছে, যেখানে সাধারণ মানুষের জীবনভর উপার্জনের সঞ্চয় রয়েছে।' 

এদিকে, বৃহস্পতিবার সকালে অধিবেশন শুরুর আগেই সংসদের বিরোধীরা একজোট হয়েছিল। তাদের আলোচনার বিষয়, আদানির বিরুদ্ধে ওঠা আমেরিকার সংস্থার অভিযোগ নিয়ে অধিবেশনে আলোচনা করতে হবে।

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে হয় বৈঠক। তাতে যোগ দিয়েছিল, তৃণমূল, কংগ্রেস, আপ, ডিএমকে, শিবসেনা, সমাজবাদী পার্টি, এনসিপি-সহ বামদলগুলিও।


Follow us on :