১৮ জুন, ২০২৪

Earthquake: ভুটানের কম্পনে কাঁপলো অরুণাচল প্রদেশ, রিখটার স্কেলে মাত্রা প্রায় ৪
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-19 20:30:51   Share:   

ফের ভূমিকম্প (Earthquake)। আতঙ্কে রয়েছেন দেশবাসী। একের পর এক। রবিবার দুপুর সওয়া ১২টা নাগাদ অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) পশ্চিমাঞ্চলে অনুভূত হয় ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে যে ভূমিকম্পটি ১২.১২ মিনিটে রেকর্ড করা হয়েছিল। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পশ্চিম কামেং-এ ভুটান সীমান্তের কাছে ১০ কিলোমিটার গভীরে। মধ্য-উত্তর অসম এবং ভুটানের পূর্বাঞ্চলে কম্পন অনুভূত হয়েছে। তাৎক্ষণিকভাবে কোনও হতাহত বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভারতের উত্তর-পূর্ব অঞ্চল উচ্চকম্পন প্রবণ জোনের মধ্যে রয়েছে। তাই মাঝে মধ্যেই এই অঞ্চলের কোনও না কোনও রাজ্যে কম্পন অনুভূত হয়।

উল্লেখ্য, শুক্রবার ভোরে কেঁপে ওঠে জম্মু-কাশ্মীরের কাটরা। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। এর আগে গত ১৩ ফেব্রুয়ারির ভোরে ভূমিকম্প অনুভূত হয় সিকিমে। ভোর ৪টে ১৫ মিনিট নাগাদ সিকিমের ইয়োকসামে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩। তার আগে গত সপ্তাহের রবিবার ভূমিকম্প হয় অসমে। বিকেল ৪টে ১৮ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয় অসমের নওগাঁওয়ে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪। এভাবে কিছুদিন পরপর ভূমিকম্প অন্য কোনও বড় বিপর্যয়ের ইঙ্গিত দিচ্ছে কিনা তা নিয়ে আতঙ্কে রয়েছেন এলাকাবাসী।


Follow us on :