ব্রেকিং নিউজ
Today-is-the-last-day-of-income-tax-return-file-what-is-the-penalty
Income Tax: আয়কর রিটার্ন ফাইলের আজই শেষ দিন, এরপর কি জরিমানা?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-31 13:10:39


কাউন্টডাউন শুরু হয়েছিল অনেক আগেই। আয়কর দফতর (Income Tax Department) থেকে বারবার মেল বা এসএমএসের মাধ্যমে গ্রাহকদের সতর্ক করা হচ্ছিল, আয়কর রিটার্ন জমা দেওয়ার (Return File) শেষ দিন ৩১ জুলাই। সেই হিসাবে আজ রবিবারই সেই সময়। ফলে চারদিকে ব্যস্ততা তুঙ্গে। কিন্তু বরাবরের মতো অনেকেরই ধারণা, এবারও হয়তো সময় বাড়ানো হবে।

যদিও সেই আশায় আপাতত জল ঢেলে দিয়েছে আয়কর দফতর। পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, ২০২২-২৩ অ্যাসেসমেন্ট ইয়ার, অর্থাত্ ২০২১-২২ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন (আইটিআর) (ITR) জমা দেওয়ার শেষ দিন ৩১ জুলাই-ই। করদাতারা অবশ্য যথারীতি সরকারকে অনুরোধ জানিয়েছে, ওই সময়সীমা বাড়ানোর (Extension) জন্য। কারণ, শেষ মুহূর্তে হুড়োহুড়িতে অনেকেই ওয়েবসাইটে ঠিকঠাক কাজ করতে পারছেন না। কিন্তু এখনও পর্যন্ত সেই আবেদন নাকচই করে দেওয়া হয়েছে। তারা পরিষ্কার করে দিয়েছে, এ বছর সময় বাড়ানোর কোনও পরিকল্পনা তাদের নেই।

কিন্তু প্রশ্ন হল, সরকার যদি সময় না বাড়ায়, তাহলে কী হবে? আয়কর দফতর সূত্রেই জানা গিয়েছে, ৩১ জুলাইয়ের মধ্যে কোনও কারণে কেউ যদি রিটার্ন ফাইল না করেন, তাহলে তিনি সময় পাবেন ৩১ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু তাঁকে দিতে হতে পারে লেট ফাইন অর্থাত্ জরিমানা। এখনও পর্যন্ত যা খবর, তাতে যাঁদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের জরিমানার পরিমাণ এক হাজার টাকা এবং যাঁদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার বেশি, তাঁদের জরিমানার পরিমাণ ৫ হাজার টাকা। তবে মোট আয় যদি ছাড়ের সীমার মধ্যেই থাকে, তাহলে কোনও জরিমানা দিতে হবে না।

তবে দেরিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার সমস্যা আরও আছে। শুধু যে জরিমানা দিয়েই রেহাই মিলবে, এমনটা নয়। দিতে হতে পারে সুদও।  ৩১ ডিসেম্বরের পরেও আয়কর জমা দেওয়ার সুযোগ আইনে রাখা হয়েছে। তবে সেখানে আয়কর দফতরের কাছে আবেদন জানাতে হবে। অনুমতি মিললে তবেই রিটার্ন ফাইল করা যাবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন