ব্রেকিং নিউজ
This-time-also-health-insurance-for-surrogate-mothers-36-months-coverage
Surrogate mother: সারোগেট মায়েদের জন্যও এবার স্বাস্থ্যবিমা, ৩৬ মাসের কভারেজ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-23 17:32:02


এবার থেকে সারোগেট মায়েদের জন্য একটি সাধারণ স্বাস্থ্যবিমার ব্যবস্থা করল কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রক। ইচ্ছুক সারোগেট মায়েরা যে কোনও বিমা কোম্পানির স্বীকৃত এজেন্টের কাছ থেকে ৩৬ মাসের জন্য একটি সাধারণ স্বাস্থ্য বিমা কভারেজ কিনতে পারবেন। বিমার অর্থের পরিমাণ এমনই হবে যাতে গর্ভাবস্থা এবং প্রসবের পর ও প্রসবকালীন জটিলতা থেকে উদ্ভুত সমস্ত সমস্যার খরচ বহন করা যাবে। সম্প্রতি জারি করা সারোগেসি (নিয়ন্ত্রণ) বিধিতে বলা হয়েছে এমনই।

পাশাপাশি মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি অ্যাক্ট, ১৯৭১ অনুযায়ী সারোগেসি প্রক্রিয়া চলাকালীন সারোগেট মাকে গর্ভপাতের অনুমতি দেওয়া যেতে পারে। ২১ জুন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নিয়ম অনুসারে, সারোগেট মায়ের উপর যে কোনও সারোগেসি পদ্ধতির প্রচেষ্টার সংখ্যা তিনবারের বেশি হওয়া উচিত নয়। সারোগেসি (নিয়ন্ত্রণ) আইন, ২০২১ এই বছরের ২৫ জানুয়ারি কার্যকর হয়েছে।

জারি করা নিয়মগুলিতে রেজিস্টার্ড সারোগেসি ক্লিনিকে নিযুক্ত ব্যক্তিদের যোগ্যতার পাশাপাশি সারোগেসি ক্লিনিকের রেজিস্ট্রেশনের ফর্ম, পদ্ধতি এবং মূল্যের উল্লেখও করা আছে। সারোগেট মায়ের সম্মতির ফর্মের বিশদও তাতে দেওয়া আছে।

শর্ত অনুযায়ী শুধুমাত্র বিশেষ পরিস্থিতিতে, সর্বোচ্চ তিনটি ভ্রূণ স্থানান্তর করা যেতে পারে। তবে, চিকিৎসার কারণে একাধিকবার গর্ভাবস্থার ক্ষতির ক্ষেত্রেও কেউ এই পদ্ধতি বেছে নিতে পারেন। কারও যদি এমন কোনও অসুস্থতা থাকে যাতে গর্ভাবস্থায় প্রাণহানি বা অন্যান্য ক্ষতির ঝুঁকি থেকে থাকে, সেক্ষেত্রেও সারোগেসি ব্যবহৃত হতে পারে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন