১৯ এপ্রিল, ২০২৪

Cases: দেশে নিষ্পত্তি না হওয়া মামলার সংখ্যা ৫ কোটির কাছাকাছি, তথ্য আইনমন্ত্রীরই
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-20 20:03:35   Share:   

পৃথিবীতে এমনও দেশ আছে, যাদের জনসংখ্যা ৫ কোটিও নয়। সেই জায়গায় ভারতে সব মিলিয়ে নিষ্পত্তি না হওযা মামলার (Pending Cases) সংখ্যা ৫ কোটির কাছাকাছি। না, এটা কোনও বেসরকারি সূত্রে প্রাপ্ত তথ্য নয়। এই স্বীকারোক্তি খোদ দেশের আইনমন্ত্রী কিরণ রিজিজুর (Kiran Rijiju)। তিনি যে বিষয়টি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন, তা তাঁর এই কথাতেই পরিষ্কার। কীভাবে এই সমস্যার সমাধান সম্ভব, তা নিয়ে যে কেন্দ্র চিন্তাভাবনা করছে, সেই ইঙ্গিতও তিনি দিয়েছেন। সেনাবাহিনীর ট্রাইব্যুনালের কাজকর্ম সংক্রান্ত একটি আলোচনাচক্রে তিনি ভাষণ দিচ্ছিলেন, যেখানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও। সেখানেই তিনি বকেয়া মামলার প্রসঙ্গ টেনে আনেন।

উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ধরা যাক, কোনও বিচারপতি ৫০ টি মামলার নিষ্পত্তি করলেন। একইসঙ্গে অন্যদিকে, এরই মাঝে ১০০ টি মামলা দায়ের হয়ে যাচ্ছে। কারণ, আগে বিচার ব্যবস্থার প্রতি মানুষ এতটা আগ্রহ দেখাতেন না, যা এখন দেখাচ্ছেন। অনেকের মধ্যেই ধারণা জন্মেছে, যে কোনও সমস্যার সমাধান করতে হলে আদালতই আসল গন্তব্য। রিজিজু জানিয়েছেন, আদালতে বকেয়া মামলার সংখ্যা কমাতে নয়া প্রযুক্তি নিয়েও ভাবনাচিন্তা চলছে।

উল্লেখ্য, সংসদের অধিবেশন চলাকালীন আইনমন্ত্রী জানিয়েছিলেন, দেশজুড়ে বকেয়া মামলার সংখ্যা ৪.৮৩ কোটি। এর মধ্যে ৪ কোটি বকেয়া রয়েছে নিম্ন আদালতে এবং সুপ্রিম কোর্টে বকেয়া রয়েছে ৭২ হাজার মামলা।

আইনমন্ত্রীর কথায় পরিষ্কার, বিবাদ মেটানোর ক্ষেত্রে বিকল্প পথেরও সন্ধান চালাচ্ছে সরকার। এ ব্যাপারে সধ্যস্থতাকারী সংক্রান্ত যে আইন আসছে, সেটাও কার্যকর হতে পারে বলে তিনি মনে করছেন।



Follow us on :