ব্রেকিং নিউজ
The-next-army-chief-of-the-country-is-Lieutenant-General-Anil-Chauhan
CDS: দেশের পরবর্তী সেনা সর্বাধিনায়ক লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-29 11:01:24


দেশের পরবর্তী সেনা সর্বাধিনায়ক (Chief of Defence Staff) হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল (Retired Lt General )অনিল চৌহান (Anil Chauhan)। বুধবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক। ২০২১ সালের ডিসেম্বরে তামিলনাড়ুতে (Tamil Nadu) এক সামরিক হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয়েছিল জেনারেল বিপিন রাওয়াতের (Bipin Rawat)। এরপর থেকে ভারতের সামরিক বাহিনীর এই সর্বোচ্চ পদটি শূণ্যই ছিল এতদিন।

২০২১ সালের মে মাসে পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের প্রধানের পদ থেকে অবসর নিয়েছিলেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান। বুধবার তাঁকে ভারতের পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস পদে নিযুক্ত করা হল। অর্থাৎ জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর ৯ মাস পর নতুন চিফ অব ডিফেন্স স্টাফ পেল ভারতীয় সেনাবাহিনী।

এছাড়া এদিন আরও বলা হয়, পরবর্তী নির্দেশ না আসা অবধি অনিল চৌহান সামরিক বিভাগের সচিবের দায়িত্বও সামলাবেন তিনি। এমনকি এবার কেন্দ্র নিয়োগের ক্ষেত্রে নয়া মাপকাঠি ঘোষণা করছে। বলা হয়েছে, শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার (স্থল, নৌ এবং বায়ুসেনা) প্রধানরাই নন, তাঁদের পরবর্তী স্তরের আধিকারিকরাও এখন থেকে সিডিএস পদের যোগ্য বলে বিবেচিত হবেন।

উল্লেখ্য, প্রায় ৪০ বছরের দীর্ঘ কর্মজীবন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানের। জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি এবং ভারতীয় সামরিক অ্যাকাডেমি থেকে পড়াশুনো শেষ করেন। এরপর ১৯৮১ সালে ভারতীয় সেনাবাহিনীর ১১ নম্বর গোর্খা রাইফেলে নিযুক্ত হন। মেজর জেনারেল হিসেবে নর্থ কমান্ডের গুরুত্বপূর্ণ বারামুলা সেক্টরে এক পদাতিক বাহিনীকেও নেতৃত্ব দিয়েছিলেন। পরবর্তীকালে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে উত্তর-পূর্ব ভারতে এক বাহিনীকে কমান্ড করেন। ২০১৯ সালের সেপ্টেম্বরে ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ হন। ২০২১ সালের মে মাসে এই পদে থেকেই তিনি অবসর নিয়েছিলেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন