ব্রেকিং নিউজ
The-mother-has-full-right-to-destroy-the-fetus-due-to-any-genetic-defects-says-Bombay-High-Court
Court: গর্ভস্থ ভ্রূণের জিনগত ত্রুটি, জানতে পেরে আদালতে মা! গর্ভপাতের অনুমতি বম্বে হাইকোর্টের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-24 13:28:07


অন্তঃসত্ত্বা অবস্থায় গর্ভস্থ ভ্রূণে নানারকম ত্রুটি দেখা দিলে, সেই অবস্থায় সন্তান রাখা বা না রাখার সিদ্ধান্ত একান্তই মায়ের উপর। এমনই ঐতিহাসিক রায় বম্বে হাইকোর্টের। সেই মোতাবেক ৩৩ সপ্তাহ বা ৮ মাসের এক অন্তঃসত্ত্বা মহিলাকে গর্ভপাত করানোর অনুমতি দিয়েছে হাইকোর্ট। কোর্টের পর্যবেক্ষণ,'এই ধরনের আবেদন খারিজ করে দেওয়া মানে আবেদনকারীর থেকে মা এবং নারীত্বের সত্ত্বাটুকু ছিনিয়ে নেওয়া।'

গত বছর ২২ ডিসেম্বর আবেদনকারী যখন ২৯ সপ্তাহের প্রসূতি, তখন মেডিক্যাল পরীক্ষায় ধরা পড়ে, ভ্রুণে নানা ধরনের জিনগত সমস্যা তৈরি হয়েছে। সন্তানের মাথার আকার অত্যন্ত ছোট হতে চলেছে এবং তার ব্রেন স্বাভাবিকের তুলনায় ছোট। মাইক্রোসেফালি (স্বাভাবিকের তুলনায় মাথা-মস্তিষ্কের আকার ছোট) ও লিসেনসেফালির (অত্যধিক মসৃণ মস্তিষ্ক) মতো জিনগত রোগের আভাস অগ্রিম লক্ষ্য করা গিয়েছে। এই পরীক্ষার পর মহিলা গর্ভপাতের সিদ্ধান্ত নিয়েছিলেন।

যেহেতু ওই মহিলা ২৪ সপ্তাহের বেশি গর্ভবতী, তাই মেডিক্যাল বোর্ড তার আবেদন খারিজ করে দেয়। তারা জানায়, যেকোনও সরকারি হাসপাতালে ওই শিশুর চিকিৎসা বিনামূল্যে হয়ে যাবে। এরপর গর্ভপাতের আবেদন জানিয়ে ওই মহিলা বম্বে হাইকোর্টের দারস্থ হয়েছিলেন। ২০ জানুয়ারী হাইকোর্ট তাঁর আবেদন বিবেচনা করে সেই অনুমতি দিয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন