ব্রেকিং নিউজ
The-highest-transaction-through-UPI-was-in-July-said-the-Prime-Minister-himself
UPI: ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেনে রেকর্ড জুলাইয়ে, জানালেন মোদী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-02 14:17:22


ডিজিটাল (Digital) পদ্ধতিতে টাকা লেনদেনের নয়া প্রযুক্তি ইউপিআই, ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (UPI)। মোবাইলের একটি মাত্র অ্যাপ্লিকেশনেই বিভিন্ন ব্যাঙ্কের টাকা লেনদেন (Transaction) এবং কেনাকাটায় পেমেন্টের সুযোগ। ডিজিটাল পেমেন্টের এই নয়া ব্যবস্থা নিয়ে দেশে কম হইচই হয়নি। কিন্তু সাম্প্রতিক যে তথ্য প্রকাশ্যে এল, তাতে দেখা যাচ্ছে, মানুষ এই নয়া ব্যবস্থাকে অনেকটাই গ্রহণ করে নিয়েছে।

খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ট্যুইটারে জানিয়েছেন, শুধু জুলাই মাসে ইউপিআই-এর মাধ্যমে লেনদেন হয়েছে ৬ বিলিয়ন। উল্লেখ্য, দেশে এটি পাইলট প্রজেক্ট হিসাবে ২০১৬ সালের ১১ এপ্রিল চালু করেছিলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর রঘুরাম রাজন। তার  দুমাসের মধ্যে বিভিন্ন ব্যাঙ্ক এতে যোগ দিতে শুরু করে। তারপর থেকে এখনও পর্যন্ত এটাই সর্বোচ্চ লেনদেন। প্রধানমন্ত্রীর মতে, মানুষ যে সম্মিলিতভাবে এই নতুন প্রযুক্তি গ্রহণ করেছে, এটাই তার প্রমাণ। বিশেষ করে কোভিডকালে এই পদ্ধতি মানুষের খুবই উপকারে এসেছে।

বাস্তবেও দেখা যাচ্ছে, রাস্তাঘাটে ছোটখাট দোকানেও এখন ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেন চলছে জোরকদমে। করোনার সময় মানুষ স্পর্শ এড়াতে যেমন এর প্রতি ঝুঁকেছিলেন, এখন সেটা অনেকেই অভ্যাসে পরিণত করে নিয়েছেন। ফলে এর মাধ্যমে লেনদেনও যত দিন যাচ্ছে, বাড়ছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন