ব্রেকিং নিউজ
The-dollar-will-touch-81-rupees-experts-fear
Rupee: ডলার ছোঁবে ৮১ টাকা, আশঙ্কা বিশেষজ্ঞদের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-01 14:05:07


ফের পড়ল টাকার দাম। গত কয়েকদিন ধরেই মার্কিন ডলারের নিরিখে ক্রমাগত টাকার দামের পতন অব্যাহত। মার্কিন ডলারের নিরিখে ভারতীয় মুদ্রার দাম ৭৯.০৭ টাকা হল। বুধবার মার্কিন ডলারের নিরিখে মূল্য ছিল ৭৮.৯৬। বৃহস্পতিবার মূল্য ছিল ৭৮.৯৮ টাকা। শুক্রবার ফের বাজার খোলার সঙ্গে সঙ্গে মার্কিন ডলারের নিরিখে টাকার মূল্য পাঁচ পয়সা পড়ল। বাজার খোলার সঙ্গে সঙ্গে মার্কিন ডলারের নিরিখে ভারতীয় মুদ্রার মূল্য দাঁড়াল ৭৯.১১ টাকা। পরে একটু দাম বেড়ে হয়েছে ৭৯.০৭ টাকা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অব্যাহত। যুদ্ধের সুদূরপ্রসারী ফল পড়েছে গোটা বিশ্বে। রাশিয়ার আগ্রাসনের পর বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ায় পেট্রোপণ্যের দাম বেড়েছে লাগামছাড়া। একইসঙ্গে মুদ্রাস্ফীতির হারও বেড়েছে। এশিয়ার বাজারে তেলের দাম এক শতাংশ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে ব্যারেল প্রতি তেলের দাম বৃদ্ধি পেয়েছে। ভারত তার প্রয়োজনের দুই তৃতীয়াংশ তেল আমদানি করে থাকে। এর প্রভাব ভারতের বাণিজ্য ও রাজস্বে পড়ছে। এর ফলে টাকার মূল্য ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। 

অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, শুধু আন্তর্জাতিক কারণই নয়, দেশের অভ্যন্তরীণ কিছু সমস্যাও টাকার দামের পতনের কারণ। এই পতন অব্যাহত থাকবে বলেই তাঁরা মনে করছেন। ২০২৩ আর্থিকবর্ষ শেষ হওয়ার আগেই ডলার প্রতি ভারতীয় মুদ্রার মূল্য ৮১ টাকা ছোঁবে বলে তাঁরা আশঙ্কা প্রকাশ করছেন।

বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতির প্রভাব পড়েছে ভারতীয় মুদ্রার ওপর। বিশ্বের ব্যাঙ্কগুলি সুদের হার বাড়াতে শুরু করেছে। যার নেতিবাচক প্রভাব বিশ্ববাজারে পড়ছে। তবে শুধু ভারত নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশের মুদ্রার মূল্যের দ্রুত পতন হচ্ছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন