ব্রেকিং নিউজ
  মহালয়ার আগে কাটছে নিম্নচাপ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা     অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবীতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাঁকুড়া ডিপো ঘেরাও করে বিক্ষোভ     কুড়মিদের রেল অবরোধ আজ পঞ্চম দিন, পুরুলিয়া কুস্তাউর রেল স্টেশনে রেল ট্রাক এ বসে আন্দোলনকারীরা      ক্যানিংয়ে গাছ কাটার প্রতিবাদ করায় আক্রান্ত বৃদ্ধ দম্পতি     রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা বারাসাতে এক বেসরকারি হাসপাতালে, মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ পরিবারের  
The-center-is-bringing-the-digital-media-under-control
Digital: ডিজিটাল মিডিয়াকেও এবার নিয়ন্ত্রণে আনছে কেন্দ্র?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-16 17:25:51


আগামী লোকসভা অধিবেশনে মিডিয়ার রেজিস্ট্রেশন সংক্রান্ত নয়া বিল পাশ করাতে পারে কেন্দ্র। এই বিল অনুমোদন হলে ডিজিটাল সাইটগুলিকে নানা সমস্যার মধ্যে পড়তে হতে পারে। এমনকি কোনও রকমের ভায়োলেশন হলে সংশ্লিষ্ট সাইটটির রেজিস্ট্রেশন পর্যন্ত বাতিল করে দেওয়া হতে পারে বলে সূত্রের খবর। এখানেই শেষ নয়, হতে পারে জরিমানাও। সংসদে আনা হচ্ছে রেজিস্ট্রেশন অফ প্রেস অ্যান্ড পিরিওডিক্যালস বিল ২০১৯। আসন্ন বাদল অধিবেশনেই পেশ করা হবে এই বিল।    

ভারতে এই প্রথম ডিজিটাল মিডিয়াকে নিয়ন্ত্রণে আনা হচ্ছে। এর আগে কখনই এই বিষয়ে কোনও সরকারি পদক্ষেপ করেনি কেন্দ্র। এতদিন ডিজিটাল মিডিয়া সম্পূর্ণ স্বাধীন ছিল। নয়া এই সংশোধন ডিজিটাল মিডিয়াকে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নিয়ন্ত্রণে নিয়ে আসবে। ডিজিটাল মিডিয়াতে প্রকাশ হওয়া সংবাদকে ডিজিটাল ফর্ম্যাটে সংবাদ হিসাবে ব্যাখ্যা করা হয়। যেখানে ইন্টারনেট, কম্পিউটার কিংবা মোবাইল নেটওয়ার্কে তা দেখানো যেতে পারে।

যদিও দীর্ঘদিন ধরেই এই দাবি উঠছিল। টেলিভিশন ও প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক দ্বারা গোটা বিষয়টি নিয়ন্ত্রিত হয়। কিন্তু ডিজিটাল মিডিয়ার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে কোনও নিয়ম ও বিধিনিষেধ এতদিন ছিল না। এদিকে গত দেড় দশকে দেশে ডিজিটাল মিডিয়ার প্রসার ঘটেছে। ছোট-বড় অসংখ্য নিউজ পোর্টাল আত্মপ্রকাশ করেছে। ফলে কোথাও কোনও ভুল খবর পরিবেশিত হচ্ছে কিনা, কোনও নিয়ম বিরুদ্ধ কিছু প্রকাশ হচ্ছে কিনা, তা নিয়ে নজরদারি চালানোর জন্য নির্দেশিকার আওতায় আনা হচ্ছে ডিজিটাল মিডিয়াকে ।


তথ্য ও সম্প্রচার মন্ত্রক ইতিমধ্যে প্রেস অ্যান্ড পিরিয়ডিক্যালস বিলের রেজিস্ট্রেশন সংক্রান্ত সংশোধন প্রক্রিয়া শুরু করে দিয়েছে। যে কোনও ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে ডিজিটাল মিডিয়াতে সংবাদ পরিবেশন অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রসঙ্গত, টেলিভিশন বা প্রিন্ট সংবাদমাধ্যমের ক্ষেত্রে আগে রেজিস্ট্রেশন করতে হয়। কিন্তু ডিজিটাল মিডিয়ার জন্য এতদিন কোনওরকম রেজিস্ট্রেশন লাগত না। কিন্তু যেদিন নতুন আইন পাস হবে, তার থেকে ৯০ দিনের মধ্যেই সমস্ত ডিজিটাল সংবাদমাধ্যমকে রেজিস্ট্রেশন করাতে হবে। ডিজিটাল মিডিয়াগুলি'র প্রকাশকদের রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। ডিজিটাল প্রকাশকদের প্রেস রেজিস্ট্রার জেনারেলের কাছেও রেজিস্টার করতে হবে।

নিয়ম লঙ্ঘনে বিভিন্ন ডিজিটাল প্রকাশনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এর ফলে ডিজিটাল মিডিয়ার রেজিস্টেশন স্থগিত কিংবা বাতিল হয়ে যেতে পারে। এমনকি মোটা অঙ্কের জরিমানা পর্যন্ত করা হতে পারে। রেজিস্ট্রেশন না করালে সেগুলিকে অনুমোদিত ডিজিটাল সংবাদমাধ্যম হিসেবে গণ্য করা হবে না।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন