ব্রেকিং নিউজ
The-Supreme-Court-wants-to-pull-the-rush-on-election-promises
Supreme Court: গালভরা নির্বাচনী প্রতিশ্রুতিতে রাশ টানতে চায় সুপ্রিম কোর্ট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-03 18:25:47


নির্বাচনের সময় (election campaign) বিভিন্ন দল ফ্রিতে (freebies ) সুবিধা দেওয়ার নানান প্রতিশ্রুতি দিয়ে থাকে। এবার সুপ্রিম কোর্ট (Supreme Court) তা নিয়ন্ত্রণ করতে বিশেষজ্ঞ প্যানেলের আহ্বান জানিয়েছে।

বুধবার সুপ্রিম কোর্ট বলেছে, নীতি আয়োগ, অর্থ কমিশন, শাসক ও বিরোধী দল, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সদস্যদের সমন্বয়ে একটি শীর্ষ সংস্থা গঠন করা প্রয়োজন। যারা নির্বাচনী প্রচারের সময় রাজনৈতিক দলগুলোর বিনামূল্যে সুবিধা দেওয়ার প্রতিশ্রুতির উপর নিয়ন্ত্রণ আরোপ করবে।

প্রধান বিচারপতি এনভি রমন্নার নেতৃত্বে বেঞ্চ এদিন বলেছে, প্যানেলকে বিনামূল্যের সুবিধা এবং অসুবিধাগুলি নির্ধারণ করতে হবে। কারণ এটি "অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব" রাখে। প্রস্তাবিত সংস্থাটি কীভাবে বিনামূল্যের প্রতিশ্রুতিকে নিয়ন্ত্রণ করা যায়, তা পরীক্ষা করবে এবং কেন্দ্র, নির্বাচন কমিশন (ইসি) এবং সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দেবে।

আদালত কেন্দ্র, ইসি, সিনিয়র অ্যাডভোকেট এবং রাজ্যসভার সাংসদ কপিল সিবাল এবং আবেদনকারীদেরকে বিশেষজ্ঞ সংস্থার গঠনের বিষয়ে সাতদিনের মধ্যে তাদের পরামর্শ জমা দিতে বলেছে।

এদিকে, সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন, "বুদ্ধিহীন" বিনামূল্যের প্রতিশ্রুতি ভারতকে একটি "অর্থনৈতিক বিপর্যয়ের" দিকে নিয়ে যাবে।

যেহেতু শীর্ষ আদালত বলেছে ইসির "নিষ্ক্রিয়তার" কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।  নির্বাচন সংস্থা বলেছে যে, বিনামূল্যের বিষয়ে আদালতের রায়ে তাদের হাত বাঁধা হয়েছে। তার প্রতিক্রিয়ায় তিন বিচারপতির বেঞ্চ বলেছে, প্রয়োজনে রায় পুনর্বিবেচনা করা হবে।

এ প্রসঙ্গে প্রধান বিচারপতি রমন্না বলেছেন, "আপনি কি মনে করেন সংসদ বিনামূল্যের বিষয়ে বিতর্ক করবে? কোনও রাজনৈতিক দল বিতর্ক করবে? কোনও রাজনৈতিক দল বিনামূল্যের বিরোধিতা করবে না। সবাই এটা চায়। আমাদের অবশ্যই করদাতাদের এবং দেশের অর্থনীতি নিয়ে ভাবতে হবে।"






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন