ব্রেকিং নিউজ
The-Prime-Minister-hoisted-the-national-flag-paying-homage-to-Mahatma-Gandhi
Red Fort: মহাত্মা গান্ধীকে শ্রদ্ধাজ্ঞাপন করে জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-15 10:48:25


দেশের স্বাধীনতা লাভের (Independence Day) ৭৫ বছর পূর্ণ হল। ১৫ অগাস্ট লালকেল্লায় (Red Fort) নবম বার জাতীয় পতাকা (National Flag) উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তাঁর নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য কড়া নিরাপত্তার বলয়ে ঢেকে রাখা হয়েছিল দিল্লি পুলিশের (Delhi Police) পক্ষ থেকে। লালকেল্লার আশেপাশের সমস্ত এলাকাতেও চালানো হয়েছে কড়া নজরদারি। রাজঘাটে মহাত্মা গান্ধিকে (Mahatma Gandhi) শ্রদ্ধা নিবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরে জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী। এরপর শুরু হয় মূল অনুষ্ঠান। নয়া দেশ গড়ার স্বপ্ন দেখিয়ে ভাষণ শেষ করলেন প্রধানমন্ত্রী। প্রায় ১ ঘণ্টা ২২ মিনিট বক্তব্য রাখলেন তিনি।

এদিন ৭৬ তম স্বাধীনতা উদযাপনের মঞ্চ থেকে দেশবাসীর উদ্দেশ্যে বক্তৃতা রাখেন প্রধানমন্ত্রী। দুটি বিষয়ের উপর সব চেয়ে বেশি জোর দেন। প্রথম, দুর্নীতি, দ্বিতীয়, পরিবারতন্ত্র। তিনি বলেন, মানুষ খেতে পারছেন না। অন্যদিকে, দুর্নীতিগ্রস্তরা টাকা রাখার জায়গা পাচ্ছেনা। দুর্নীতির বিরুদ্ধে তিনি রুখে দাঁড়াবেন। এমনকি যারা দুর্নীতির সঙ্গে যুক্ত তাদের সামাজিকভাবেও বয়কট করার কথা বলেন তিনি।

পাশাপাশি বলেন, ভারত 5G-র যুগে পা দিতে চলেছে। দেশে ৩০০ রকম অস্ত্র তৈরি করা হবে। জমিতে জল পৌঁছে দেওয়া তাঁর সংকল্প। কিন্তু, জলের প্রতিটা ফোঁটা সংরক্ষণ করতে হবে। 'উন্নত ভারতে' বিনিযোগের জন্য বেসরকারি সংস্থাগুলিকে আহ্বান জানান তিনি। নারীকে অপমান করা সমস্ত অপশক্তিকে শেষ করার ডাক দেন প্রধানমন্ত্রী।

এদিন তিনি স্বাধীনতা সংগ্রামী মঙ্গল পাণ্ডে, তাঁতিয়া টোপি, ভগত সিং, সুখদেব, চন্দ্রশেখর আজাদ,আসফাকউল্লা খান, রাম প্রসাদ বিসমিলের নামও উল্লেখ করেন। বলেন, দেশবাসী তাঁদের কাছে কৃতজ্ঞ। তাঁরা ইংরেজদের বিরুদ্ধে লড়াই করে স্বাধীনতা এনে দিয়েছেন।

উল্লেখ্য, এই বছর লালকেল্লায় সমবেত হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে অঙ্গনওয়াড়ি কর্মী, ফুটপাতের বিক্রিতাদের। অন্যদিকে, ভারতের স্বাধীনতার ৭৫ বছরে রবিবার শুভেচ্ছা বার্তা দেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। “আমেরিকার অপরিহার্য সঙ্গী ভারত" বলে মন্তব্য করেন তিনি। পাশাপাশি তাঁর গলায় শোনা গিয়েছে মহাত্মা গান্ধীর নাম। উল্লেখ করেছেন অহিংসা আন্দোলনের কথাও।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন