ব্রেকিং নিউজ
The-Centres-petition-to-the-Supreme-Court-to-inform-before-deciding-on-Agnipath
Agnipath: 'অগ্নিপথ' নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে জানানোর আর্জি, সুপ্রিম কোর্টে কেন্দ্রের পিটিশন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-21 12:18:52


'অগ্নিপথ' সংক্রান্ত যে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদের কথা শোনা হোক, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র।'অগ্নিপথ' প্রকল্প ঘিরে মঙ্গলবার থেকে দফায় দফায় উত্তেজনা ছড়িয়েছে একাধিক রাজ্যে। বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা, পঞ্জাব, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড, দিল্লির মতো রাজ্যে প্রতিবাদ, আন্দোলন হিংসাত্মক আকার ধারণ করে। দিনভর বিক্ষোভ, উত্তেজনার পর সেনাবাহিনীতে নিযুক্তির বয়সের ঊর্ধ্বসীমা বাডিয়ে দেয় কেন্দ্র।

তবুও এই প্রকল্প নিয়ে রাজনৈতিক চাপানউতোর অব্যাহত। তারই মধ্যে কেন্দ্র সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেছে। যেখানে স্পষ্টভাবে বলা হয়েছে, 'অগ্নিপথ' সামরিক নিয়োগ প্রকল্পকে চ্যালেঞ্জ করে আবেদনের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে আদালত যেন কেন্দ্রের কথা শোনে।

এখনও পর্যন্ত 'অগ্নিপথ'-এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে তিনটি পিটিশন দায়ের করা হয়েছে। অ্যাডভোকেট হর্ষ অজয় ​​সিং সোমবার সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেছেন। যেখানে কেন্দ্রকে তার 'অগ্নিপথ' নিয়োগ পরিকল্পনা পুনর্বিবেচনার জন্য নির্দেশনা জারি করা হয়েছে। পিটিশনে আরও উল্লেখ করা হয়েছে, এই স্কিম ঘোষণার ফলে দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে।

এর আগে, আইনজীবী এমএল শর্মা এবং বিশাল তিওয়ারি যথাক্রমে এই প্রকল্পের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দুটি পৃথক পিটিশন দাখিল করেছিলেন। অ্যাডভোকেট এমএল শর্মার দায়ের করা পিটিশনে অভিযোগ করা হয়েছিল, সংসদীয় অনুমোদন ছাড়াই সরকার সশস্ত্র বাহিনীর জন্য শতাব্দীপ্রাচীন নির্বাচন প্রক্রিয়া বাতিল করেছে। যা সাংবিধানিক বিধানের পরিপন্থী।

গত সপ্তাহে, অ্যাডভোকেট বিশাল তিওয়ারি তাঁর আবেদনে সুপ্রিম কোর্টকে এই প্রকল্পটি এবং জাতীয় নিরাপত্তা এবং সেনাবাহিনীর উপর এর প্রভাব পরীক্ষা করার জন্য একটি কমিটি গঠন করার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ১৪ জুন কেন্দ্র 'অগ্নিপথ' স্কিমটি চালু করার পর থেকে দেশ জুড়ে হিংসা ছড়াতে থাকে। বয়সের ঊর্ধ্বসীমা ছাড়াও, সেনাবাহিনীর চাকরি চুক্তিভিত্তিক করে দেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান পড়ুয়া এবং চাকরিপ্রার্থীরা। কোথাও ভাঙচুর চালানো হয় ট্রেনে, কোথাও টায়ার জ্বালিয়ে চলে বিক্ষোভ, কোথাও আবার পুলিশকে লক্ষ্য করে চলে ইটবৃষ্টি, ট্রেন অবরোধ। পাল্টা কাঁদানে গ্যাসের শেল ফাটিয়ে বিক্ষোভকারীদের হটানোর চেষ্টা করে পুলিশ। লাঠিচার্জও করা হয় ব্যাপক।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন