ব্রেকিং নিউজ
Terrible-accident-in-Gujarat-due-to-bridge-collapse-140-people-died-hundreds-were-injured
Gujarat: ব্রিজ ভেঙে গুজরাতে ভয়ঙ্কর দুর্ঘটনা, মৃত্যু ১৪০ জনের, আহত শতাধিক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-31 10:43:36


গুজরাতে (Gujarat) মোরবিতে একটি কার্যকরী সেতু (Bridge) ভেঙে বিপত্তি। ভেঙে পড়ল কেবল ব্রিজ (Cable Bridge)। দুর্ঘটনার সময় ব্রিজের ওপরে ৫০০-৭০০ লোক ছিল বলে জানা গিয়েছে। ব্রিজ ভেঙে (bridge collapse) নদীতে তলিয়ে গিয়েছেন বেশ কয়েকজন। সূত্রের খবর, প্রায় ১৪০ জনের মৃত্যু (Death) হয়েছে। আহত শতাধিক মানুষ। মেরামতির ৪ দিনের মধ্যেই গুজরাতের মোরবিতে কী করে ভেঙে পড়ল ব্রিজ? তা নিয়ে উঠছে প্রশ্ন।

এখনও বহু মানুষ নিখোঁজ, যাঁদের খোঁজ চলছে। দুর্ঘটনার সময় এই সেতুতে এমন কী ছিল যে এত বিপুল সংখ্যক মানুষ একত্রিত হয়েছিল। যেখানে এই সেতুর ধারণক্ষমতা ছিল ১০০ জন। ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী, বায়ুসেনা, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ), ফায়ার ব্রিগেড এবং স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স (এসডিআরএফ)-এর দলগুলি যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার অভিযান চালাচ্ছে। গোটা রাত চলছিল উদ্ধারকার্য। এনডিআরএফ-এর বেশ কয়েকটি দল ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) দ্বারা এয়ারলিফট করা হয়েছিল এবং উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য মরবিতে পাঠানো হয়েছিল।

মাছু নদীর উপর নির্মিত এই সেতুর ইতিহাস প্রায় ১৪০ বছরের পুরনো। এই সেতুর কথা বললে, এটি গুজরাতের অন্যতম প্রধান পর্যটন স্থান হয়ে উঠেছে। প্রতিদিন প্রচুর মানুষ এখানে আসতেন। কারণ এই সেতুটি একপ্রকার ঝুলন্ত ব্রিজ। এবং এটি হুবহু ঋষিকেশের রাম ও লক্ষ্মণের দোলের মতো ছিল। তাই এখানে  ভিড় জমত প্রচুর পর্যটকের। রবিবার এই সেতুতে ৫০০-৭০০ মানুষ একত্রে জড়ো হওয়ায় সেতু ভার সইতে পারেনি। সেতুটি ভেঙ্গে যায়।

মেরামতের কারণে গত ৬ মাস ধরে সেতুটি বন্ধ ছিল। এটি আবার ২৫ অক্টোবর থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছিল। এই ৬ মাসে সেতু মেরামতে ব্যয় হয়েছে প্রায় ২ কোটি টাকা। এই সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্ব বর্তমানে ওধভজি প্যাটেলের মালিকানাধীন ওরেভা গ্রুপের কাছে রয়েছে। এই গোষ্ঠীটি ২০২২ সালের মার্চ থেকে ২০৩৭ সালের মার্চ পর্যন্ত ১৫ বছরের জন্য মরবি পুরসভার সঙ্গে একটি চুক্তি করেছিল। এই চুক্তির ভিত্তিতে, এই সেতুর রক্ষণাবেক্ষণ, পরিষ্কার, সুরক্ষা এবং টোল আদায়ের মতো সমস্ত দায়িত্ব ওরেওয়া গ্রুপের সঙ্গে।

উল্লেখ্য, এই দুর্ঘটনার পরে, পিএমও থেকে একটি ট্যুইট করা হয়৷ জানানো হয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, গুজরাটের মুখ্যমন্ত্রী এবং অন্যান্য আধিকারিকরা দুর্ঘটনায় বিষয় দুঃখ প্রকাশ করেছেন৷ প্রধানমন্ত্রীর দফতর থেকে ইতিমধ্যেই আর্থিক সাহায্যের ঘোষণা করা হয়েছে৷ মৃতদের ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা দেওয়া হবে বলে জানানো হয়েছে৷






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন