ব্রেকিং নিউজ
Temperature-drops-to-49-degrees-celsius-in-Delhi-situation-wrost
Delhi: দুর্বিষহ দিল্লি, তাপমাত্রা ছাড়াল ৪৯ ডিগ্রি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-16 09:26:58


দিল্লিতে(Delhi) তাপপ্রবাহ (Heatwave) পূর্বের সব রেকর্ডকে ভেঙে দিল। রবিবার দিল্লির বিভিন্ন জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে যায়। যার জেরে জনজীবন কার্যত দুর্বিষহ হয়ে উঠেছে। শুষ্ক পশ্চিমী বায়ুর (Dry westerly wind)  প্রবেশের কারণের এই পরিস্থিতি বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

এদিন রাজধানীর দুটি জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল। উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুরে (Mungeshpur) পারদ ছিল ৪৯.২ ডিগ্রি সেলসিয়াস। আর নাজফগড়ে (Najafgarh) তাপমাত্রা ছিল ৪৯.১ ডিগ্রি। এই দুটি জায়গা রেকর্ড তৈরি করেছে। এছাড়া স্পোর্টস কমপ্লেক্সে (Sports Complex) সর্বোচ্চ তাপমাত্রা ৪৮.৪ ডিগ্রি সেলসিয়াস, জাফরপুরে ৪৭.৫ ডিগ্রি সেলসিয়াস, পীতামপুরায় ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াস এহং রিডে ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস। আয়াননগরে ৪৬.৮ ডিগ্রি সেলসিয়াস, পালামে ৪৬.৪ ডিগ্রি সেলসিয়াস, লোধী রোডে ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

দিল্লির সফদরজং অবজার্ভেটরিতে (Safdarjung observatory) তাপমাত্রা বেড়ে ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছে। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। অর্থাৎ এই তাপমাত্রা ছিল এই মরসুমে সবচেয়ে বেশি। অন্যদিকে উত্তর প্রদেশের (Uttar Pradesh) বুন্দেলখন্ড অঞ্চলের বান্দা জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড গড়ে। যা রাজ্যের মধ্যে সর্বোচ্চ।

ভারতীয় আবহাওয়া অধিদফতরের (আইএমডি) (IMD) তথ্য অনুযায়ী, মে মাসে বান্দায় এটিই ছিল সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ১৯৯৪ সালের ৩১ মে জেলার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস।

আইএমডি জানিয়েছে, রাজস্থানের (Rajasthan) চুরু ও পিলানিতে সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ৪৭.৯ এবং ৪৭.৭ ডিগ্রি সেলসিয়াস। তারপরে শ্রী গঙ্গানগর ও ঝাঁসি (৪৭.৬), নারনাউল (৪৭.৫), খাজুরাহো এবং নওগং (৪৭.৪) এবং হিসার (৪৭.২)।

আবহাওয়া অফিস সূত্রে খবর, হিমাচল প্রদেশ (Himachal Pradesh), হরিয়ানা (Haryana), দিল্লি, জম্মু, কাশ্মীর, লাদাখ, গিলগিট-বাল্টিস্তান, উত্তরাখণ্ড, পাঞ্জাব এবং বিহারের বেশ কয়েকটি জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের (৫.১ ডিগ্রি বা তার বেশি) চেয়ে বেশি ছিল। এছাড়া পশ্চিম উত্তর প্রদেশ, পূর্ব উত্তর প্রদেশ, পূর্ব মধ্যপ্রদেশের অনেক জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি (৩.১ ডিগ্রি সেলসিয়াস থেকে ৫.০ ডিগ্রি সেলসিয়াস) ছিল।

একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সোমবার পঞ্জাব ও হরিয়ানার উত্তরাঞ্চলে ধূলিঝড় ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে পঞ্জাব, হরিয়ানা, পশ্চিম উত্তর প্রদেশের অবশিষ্ট অংশ এবং দিল্লি এনসিআরের বিচ্ছিন্ন এলাকায় মৃদু ধূলিঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জনাচ্ছে আবহাওয়া অফিস।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন