ব্রেকিং নিউজ
  মহালয়ার আগে কাটছে নিম্নচাপ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা     অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবীতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাঁকুড়া ডিপো ঘেরাও করে বিক্ষোভ     কুড়মিদের রেল অবরোধ আজ পঞ্চম দিন, পুরুলিয়া কুস্তাউর রেল স্টেশনে রেল ট্রাক এ বসে আন্দোলনকারীরা      ক্যানিংয়ে গাছ কাটার প্রতিবাদ করায় আক্রান্ত বৃদ্ধ দম্পতি     রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা বারাসাতে এক বেসরকারি হাসপাতালে, মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ পরিবারের  
Sweet-exchange-between-Indian-and-Pakistani-troops-on-the-Atari-Wagah-border
Eid Ul-Adha: সীমান্তে ভারত-পাকিস্তানি সেনার সৌহার্দ্য

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-10 13:49:31


রবিবার, ইদ-উল-আজহা উপলক্ষে আটারি-ওয়াঘা সীমান্তে ভারতীয়-পাকিস্তানি সীমান্তরক্ষীরা মিষ্টি বিনিময় করেছেন। ২০১৯ সালের ৫ অগাস্ট জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর পাকিস্তানের পক্ষ থেকে মিষ্টি আদান-প্রদান বন্ধ রাখা হয়েছিল। ফের ২০২১ এ এই দিনটিতে তা শুরু হয়েছিল।

বিএসএফ কমান্ড্যান্ট জসবীর সিং বলেছেন, "ইদ-উল-আজহা উপলক্ষে, বিএসএফ জয়েন্ট চেক পোস্ট (জেসিপি) আটারি সীমান্তে পাকিস্তান রেঞ্জার্সকে মিষ্টি উপহার দিয়েছে। এর মাধ্যমে দুটি সীমান্ত রক্ষাকারী বাহিনীর মধ্যে সৌর্হাদ্য বিনিময় করা হল। এটি আমাদের ঐতিহ্য, শুভেচ্ছা ও শান্তির প্রতীক।"

ইদ-উল-আজহা বা বকরি ইদ, যা এই বছরের ১০ জুলাই উদযাপিত হচ্ছে। একে 'ত্যাগের উৎসব'ও বলা হয়। এটি ইসলামের ১২ তম মাস ধু আল-হিজ্জার ১০ তম দিনে পালিত হয়। চন্দ্র পঞ্জিকা অনুসারে, এটি বার্ষিক হজযাত্রার সমাপ্তি চিহ্নিত করে।

ইদ-উল-আজহা হল আনন্দ এবং শান্তির একটি উৎসব। এই অনুষ্ঠানের ইতিহাস ৪ হাজার বছরের পুরনো। ইসলাম ধর্ম অনুসারে, নবী তাঁর পুত্র আইজ্যাককে কোরবানি দিতে যাচ্ছিলেন। তখন একজন ফেরেশতা উপস্থিত হয়ে তাঁকে তা করতে বাধা দেন। তাঁকে বলা হয়েছিল যে ঈশ্বর তাঁর প্রতি নিশ্চিত ছিলেন এবং তাই তাঁকে 'মহান বলি' হিসাবে অন্য কিছু করার অনুমতি দেওয়া হয়েছিল।

একই গল্প বাইবেলে প্রদর্শিত হয় এবং ইহুদি-খ্রিস্টানদের কাছে পরিচিত। একটি মূল পার্থক্য হল যে মুসলমানরা বিশ্বাস করে যে পুত্রটি আইজ্যাকের পরিবর্তে ইসমাইল ছিল, যেমনটি ওল্ড টেস্টামেন্টে বলা হয়েছে। ইসলামে, ইসমাইলকে একজন নবী এবং মহম্মদের উত্তরপুরুষ হিসেবে গণ্য করা হয়।

এই উপলক্ষকে চিহ্নিত করার জন্য মুসলমানরা একটি ভেড়া, ছাগল, গরু, উট বা অন্য কোনও প্রাণীকে প্রতীকী বলি দিয়ে থাকে। যা পরিবার, বন্ধুবান্ধবদের মধ্যে সমানভাবে ভাগ করে নেওয়ার জন্য তিনভাগে ভাগ করা হয়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন