ব্রেকিং নিউজ
Supreme-Court-of-India-confirms-reservation-to-EWS-in-Education-and-Job-is-legal
EWS: গরিবদের জন্য শিক্ষা-চাকরিতে সংরক্ষণ বৈধ! ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-07 12:26:48


আর্থিক ভাবে দুর্বল বা গরিব ব্যক্তিদের জন্য চাকরি এবং শিক্ষায় সংরক্ষণ বৈধ। সোমবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এদিন শীর্ষ আদালতের সাংবিধানিক বেঞ্চ এই রায় দিয়েছে। পাঁচ বিচারপতির মধ্যে বেশিরভাগ পক্ষেই রায় দিয়েছে। এই সুপ্রিম রায়ের জেরে সুপ্রিম কোর্টে বড় জয় মোদী সরকারের। আর্থিক ভাবে দুর্বল বা ই ডাব্লুএস শ্রেণিদের জন্য কলেজ এবং সরকারি চাকরিতে ১০ শতাংশ সংরক্ষণের পক্ষেই এই রায়। অতি গরিবদের জন্য কেন্দ্রীয় সরকারের সংরক্ষণ নীতি যে বৈধ, তা মনে করে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ।

এই মামলার রায় দিতে গিয়ে শীর্ষ আদালতের বিচারপতি দীনেশ মাহেশ্বরীর পর্যবেক্ষণ, 'অর্থনৈতিক মানদণ্ডের নিরিখে ইডব্লিউএস সংরক্ষণ আইন কোনও ভাবেই (সংবিধানের) মূল কাঠামো অথবা সাম্যের নীতিকে লঙ্ঘন করে না।’’ প্রসঙ্গত, সংবিধানের ১০৩তম সংশোধনীতে এই সংরক্ষণ ব্যবস্থার প্রস্তাব এনেছিল মোদী সরকার। আর্থিক ভাবে পিছিয়ে পড়াদের জন্য শিক্ষা এবং সরকারি চাকরিতে ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত বলবৎ হয় ২০১৯ সালের জানুয়ারিতে। ঘটনাচক্রে, এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার পরেই মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তীসগঢ়ে বিধানসভা নির্বাচনের হারের মুখ দেখে বিজেপি।

এই মামলা নিয়ে গত সেপ্টেম্বরে শুনানির পর রায় সংরক্ষিত রেখেছিল শীর্ষ আদালত। সোমবার রায়দানের সময় শীর্ষ আদালতের বিচারপতি রবীন্দ্র ভট্ট ছাড়া বাকিরা এই সংরক্ষণ ব্যবস্থার পক্ষেই রায় দিয়েছেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন