২৮ মার্চ, ২০২৪

Same Sex: সমকামী বিয়েতে কেন্দ্রের অবস্থান কী? জানতে চায় সুপ্রিম কোর্ট, কবে রায়
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-07 15:42:11   Share:   

আগামী ১৩ই মার্চ গুরুত্বপূর্ণ হতে চলেছে সমকামী (Same-sex) যুগলদের কাছে। তাহলে কি অবশেষে সমকামী বিবাহে মিলতে চলেছে স্বীকৃতি? দেশের শীর্ষ আদালত, সুপ্রিম কোর্ট (Supreme Court) এ বিষয়ে এদিন রায় দেবে। ইতিমধ্যে সমকামী বিবাহের বিষয়ে সমস্ত আবেদন হাইকোর্ট (High Court) থেকে সুপ্রিম কোর্টে পেশের নির্দেশ দেওয়া হয়েছিল। সেই মতো শুক্রবার LGBTQIA+ সম্প্রদায়ের মানুষরা বিবাহের (Same-sex marriage) অধিকারের দাবিতে বিভিন্ন হাইকোর্টে যে আবেদনগুলি করা হয়েছে, সেই সমস্ত বিচারাধীন মামলাগুলিকে সুপ্রিম কোর্টে স্থানন্তরিত করা হয়েছে। এবার সেগুলি বিচার করে সিদ্ধান্ত জানাবে দেশের শীর্ষ আদালত।

কেন্দ্র ধারাবাহিকভাবে দিল্লি হাইকোর্টে পিটিশনের বিরোধিতা করেছে। তারা বলেছে, সমকামী বিয়ে ভারতীয় সংস্কৃতি ও আইনের অংশ নয়। শুক্রবার সুপ্রিম কোর্টে ভারতে সমকামী বিবাহের স্বীকৃতির বিষয়ে বিভিন্ন হাইকোর্টে মুলতুবি থাকা সমস্ত পিটিশন নিজেদের এজলাসে হস্তান্তর করেছে।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিমা ও জেপি পারদিওয়ালার একটি বেঞ্চ কেন্দ্রকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে আবেদনগুলির জবাব দিতে বলেছে। আদালত বলেছে, একজন আবেদনকারীর যে কোনও অসুবিধা দূর করার জন্য যে কোনও পরামর্শদাতা বা দিল্লিতে উপস্থিত না হয়ে ভার্চুয়াল প্লাটফর্মে উপস্থিত হয়ে বক্তব্য জানানোর স্বাধীনতা দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়েছে, যেহেতু একই বিষয়ে বিভিন্ন হাইকোর্টে বেশ কয়েকটি পিটিশন বিচারাধীন রয়েছে, তাই আমরা এই আদালতে সমস্ত পিটিশন স্থানান্তর করার নির্দেশ দিচ্ছি। আগামী ১৩ মার্চ এই মামলার শুনানি হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।


Follow us on :