২০ এপ্রিল, ২০২৪

ECI: নির্বাচন কমিশনের সদস্য বাছবেন প্রধান বিচারপতি, প্রধানমন্ত্রী এবং বিরোধী দলনেতা: সুপ্রিম কোর্ট
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-02 16:17:03   Share:   

ভোট প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে বড়সড় পদক্ষেপ সুপ্রিম কোর্টের (Supreme Court)। বৃহস্পতিবার শীর্ষ আদালত জানায়, দেশে নির্বাচন কমিশনারদের (ECI) নিয়োগ করবে একটি কমিটি। এই কমিটির সদস্যরা হবেন দেশের প্রধান বিচারপতি, প্রধানমন্ত্রী এবং বিরোধী দলনেতা। শীর্ষ আদালতের এই পদক্ষেপকে ‘ঐতিহাসিক’ বলে মনে করছেন জাতীয় রাজনীতির কারবারীরা।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, সারা দেশে স্বচ্ছ এবং সুষ্ঠু ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে নির্বাচন কমিশনের ভূমিকা গুরুত্বপূর্ণ। সুপ্রিম কোর্টের ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ আরও জানায়, 'দেশে নির্বাচন প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখা প্রয়োজন। সেই স্বচ্ছতার স্বার্থেই এই পদক্ষেপ।' আদালতের পর্যবেক্ষণ, 'সিবিআইয়ের প্রধান যেভাবে নিযুক্ত হন, সেভাবেই নির্বাচন কমিশনারদের নিযুক্ত করা উচিত।' বর্তমান ব্যবস্থায় প্রধানমন্ত্রীর পরামর্শে নির্বাচন কমিশনারদের নিযুক্ত করেন রাষ্ট্রপতি। তাঁদের কার্যকালের মেয়াদ হয় ৬ বছর। সচরাচর দেশের প্রাক্তন আমলাদের এই পদে বেছে নেওয়া হয়। তবে এই মনোনয়ন নিয়ে বারেবারেই প্রশ্ন উঠেছে। কংগ্রেস কিংবা বিজেপি, বিভিন্ন আমলেই বিরোধী দলগুলি দাবি করেছে, সরকারের ঘনিষ্ঠ আমলাদের নির্বাচন কমিশনার করা হচ্ছে।

আপাতভাবে নির্বাচন কমিশন একটি স্বাধীন এবং স্বশাসিত প্রতিষ্ঠান হলেও বহুবার তাতে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ উঠছে। শাসকদলের বেলায় নীরব আর বিরোধী দলগুলির ব্যবহারে অতিসক্রিয়, কমিশনের বিরুদ্ধে এই অভিযোগও উঠেছে।


Follow us on :