ব্রেকিং নিউজ
  মহালয়ার আগে কাটছে নিম্নচাপ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা     অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবীতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাঁকুড়া ডিপো ঘেরাও করে বিক্ষোভ     কুড়মিদের রেল অবরোধ আজ পঞ্চম দিন, পুরুলিয়া কুস্তাউর রেল স্টেশনে রেল ট্রাক এ বসে আন্দোলনকারীরা      ক্যানিংয়ে গাছ কাটার প্রতিবাদ করায় আক্রান্ত বৃদ্ধ দম্পতি     রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা বারাসাতে এক বেসরকারি হাসপাতালে, মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ পরিবারের  
Shivling--in-Gyanbapi-mosque-Controversy-surrounding-the-picture
Gyanvapi Mosque: জ্ঞানবাপী মসজিদে মিলেছে শিবলিঙ্গ? ছবি ঘিরে বিতর্ক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-17 14:16:28


জ্ঞানবাপী মসজিদে খোঁজ মিলেছে শিবলিঙ্গের। ভিডিও সমীক্ষা শেষে উঠল এই দাবি। সোমবার হিন্দু মহিলাদের আইনজীবী হরিশঙ্কর জৈন আদালতে দাবি করেছেন, জ্ঞানবাপী মসজিদে ভিডিওগ্রাফি চলাকালীন শিবলিঙ্গের খোঁজ মিলেছে। এরপরই মসজিদের ওই অংশটি সিল করে রাখার নির্দেশ দিয়েছে আদালত।

আরেক আইনজীবী মদনমোহন সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শিবলিঙ্গটির উচ্চতা ১২ ফুট, ব্যাস ৮ ইঞ্চি।

এদিকে মঙ্গলবার সুপ্রিম কোর্টে নির্ধারিত হয়েছে এই সংক্রান্ত মামলার শুনানি। মসজিদের ভিতর ভিডিও সার্ভে শুরু হলে আপত্তি জানিয়েছিলেন মসজিদ কমিটির সদস্য ও তাঁদের আইনজীবীরা। তাঁদের দাবি ছিল, মসজিদের মধ্যে কোনওরকম ভিডিওগ্রাফি করা যাবে না। কিন্তু পিটিশন দাখিলকারীদের আইনজীবীরা জানান, তাঁরা আদালতের নির্দেশ মেনেই সবকিছু করছেন। এর নিষ্পত্তি চেয়ে সুপ্রিম কোর্টে যায় মসজিদ কমিটি।


ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় কয়েকটি ছবি ঘুরতে শুরু করেছে। যেগুলিকে হিন্দুত্ববাদীদের তরফে শিবলিঙ্গ বলে দাবি করা হয়েছে। তাঁদের দাবি, জ্ঞানবাপী মসজিদে একটি কুয়ো রয়েছে। আর সেই কুয়োর মধ্যেই একটি শিবলিঙ্গ রয়েছে। হিন্দুপক্ষের আইনজীবী মদনমোহন যাদব দাবি করেন, জ্ঞানবাপীর ওয়াজুখানায় ১২ ফুট ৮ ইঞ্চির একটি শিবলিঙ্গ পাওয়া গিয়েছে। তাঁদের দাবি, কুয়োটি জলমগ্ন ছিল। সেই জল বাইরে বের করে দেওয়ার পরই শিবলিঙ্গটি বাইরে বেরিয়ে আসে। বেনারসের জ্ঞানবাপী-শ্রীনগর এলাকায় এই মসজিদ নিয়ে বিতর্ক অনেক দিনের। আগে এখানে মন্দির ছিল। তার কিছুটা অংশ ভেঙে মসজিদ গড়া হয়েছে সম্রাট ঔরঙ্গজেবের হুকুমে, এমনটা দাবি একপক্ষের। যদিও মসজিদের তরফে বলা হয়েছে, ওটা নাকি একটি ফোয়ারা। তবে বেনারসের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট কৌশলরাজ শর্মা শিবলিঙ্গ পাওয়া নিয়ে এখনও কিছু জানাননি। পুরোটাই হিন্দুত্ববাদী আইনজীবীর দাবি।

জ্ঞানবাপী মসজিদের মধ্যে সমীক্ষার কাজ শেষ। বারাণসীর এক আদালতের নির্দেশে গঠিত তিন সদস্যের কমিটি জ্ঞানবাপী মসজিদ চত্বরে যাবতীয় সমীক্ষা ও ভিডিওগ্রাফির কাজ শেষ করেছে সোমবার সকালেই। মঙ্গলবারই এই রিপোর্ট জমা দেওয়ার কথা ছিল নিম্ন আদালতে। কিন্তু সেই রিপোর্ট আজ জমা দেওয়া হবে না বলে জানালেন কমিটির অন্যতম পর্যবেক্ষক অজয়কুমার মিশ্র।

মঙ্গলবারই বারাণসী আদালতে রিপোর্ট জমা দেওয়া কথা ছিল। তারপরই এই আদালতে মামলার শুনানি হওয়ার কথা ছিল। যেহেতু কমিটি রিপোর্ট জমা দেবে না বলে জানিয়েছে, তাই শুনানি পিছিয়ে গেল। কমিটি জানিয়েছে, সমীক্ষা ও ভিডিওগ্রাফির কাজ শেষ হলেও এখনও রিপোর্ট তৈরি হয়নি। আগামীকাল এই রিপোর্ট জমা দেওয়া হবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন