ব্রেকিং নিউজ
Shinde-will-have-to-prove-his-majority-in-the-assembly-today
Maharashtra crisis: বিধানসভায় আজ সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে শিন্ডেকে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-04 10:43:13


মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতির টালমাটাল অবস্থা এখন কিছুটা স্থিতিশীল। বুধবার রাতে মুখ্যমন্ত্রীর গদি ছেড়ে দেন উদ্ধব ঠাকরে। নতুন মুখ্যমন্ত্রী হন তাঁরই দলের বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে। শিন্ডেকে সোমবারই বিধানসভায় প্রমাণ করতে হবে সংখ্যাগরিষ্ঠতা। রাজনৈতিক মহল মনে করছে নিয়ম মাফিক ফ্লোর টেস্টের মুখে পড়তে হচ্ছে একনাথকে। তবে বড়সড় মীরাক্কেল না ঘটলে এই পরীক্ষাতেও সহজেই উত্তীর্ণ হয়ে যাবেন তিনি।

একনাথ শিন্ডেকে সংখ্যাগরিষ্ঠতা প্রমান করতে হলে বেশ কয়েকটি পরীক্ষার সম্মুখিন হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। গত দুই সপ্তাহে মহারাষ্ট্রে রাজনৈতিক সংকটের পর মাত্র চারদিন ধরে চলছে একনাথ শিন্ডের সরকার। আজ বিধানসভায় তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। যদিও পরীক্ষাটি একটি আনুষ্ঠানিকতা হবে বলে আশা করা হচ্ছে। এমনিতেই আস্থা ভোটে আগে বড়সড় ধাক্কা খেয়েছে উদ্ধব শিবির। স্পিকার নির্বাচনেও তাদের হারতে হয়েছে। নতুন স্পিকার হয়েছেন বিজেপির রাহুল নারওয়েকার। তাঁর সভাপতিত্বেই এদিন আস্থা ভোট হবে বিধানসভায়।

রবিবার মহারাষ্ট্র বিধানসভার স্পিকার হিসেবে বিজেপির রাহুল নারওয়েকারকে বেছে নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ১৬ জন বিদ্রোহী বিধায়কের সদস্যপদ খারিজের দাবি জানিয়েছে শিবসেনা। এই ১৬ জনের মধ্যে রয়েছে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নামও। এই বিদ্রোহী বিধায়কের সদস্যপদ খারিজ করা হবে কি না, সেই বিষয়টি সুপ্রিম কোর্টের বিচারাধীন রয়েছে। শেষ পর্যন্ত ১৬ জন বিধায়ককে বরখাস্ত করা হলেও নতুন সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে কোনও সমস্যা হবে না।

এই মুহূর্তে বিজেপি-র বিধায়ক সংখ্যা ১০৬। একনাথ শিন্ডে দাবি করেছেন, ৩৯ জন বিদ্রোহী বিধায়ক সহ ৫০ জন বিধায়কের সমর্থন আছে বলে দাবি করেছেন একনাথ শিন্ডে। ফলে ১৬ জন বিধায়ককে বরখাস্ত করা হলে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ১৩৭ জন বিধায়কের সমর্থন প্রয়োজন হবে। সেক্ষেত্রেও ১৩৭ জন বিধায়কদের সমর্থন একনাথ শিন্ডে সরকারের পক্ষেই থাকবে। ফলে এই আস্থা ভোটকে নিছক আনুষ্ঠানিকতা বলেই দাবি করেছেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন