২৪ এপ্রিল, ২০২৪

Court: দুজনের সম্মতিতে পাঁচ বছর ধরে সহবাস, কখনই ধর্ষণ নয়: হাইকোর্ট
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-14 10:06:02   Share:   

পাঁচ বছর ধরে প্রেমিকের সঙ্গে সহবাসের পর ধর্ষণের (Rape) অভিযোগ প্রেমিকার। অভিযোগ, দীর্ঘদিন প্রেমের সম্পর্ক থাকার পরও বিয়ে করতে রাজি নয় প্রেমিক। বেঙ্গালুরুতে (Bengaluru High Court) বছরের পর বছর এক যুবক বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তাঁর প্রেমিকার সঙ্গে সহবাস করেছেন। এই অভিযোগ তুলে প্রেমিকের বিরুদ্ধে হাইকোর্টে মামলা দায়ের তরুণীর। তিনি বলেন, 'বিয়ে করার প্রস্তাব দিয়ে পাঁচ বছর ধরে সহবাসে ছিলেন প্রেমিক। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এত বছরের সহবাস ধর্ষণযোগ্য।' কিন্তু এই অভিযোগ মানতে নারাজ কর্নাটক হাইকোর্ট। পাঁচ বছর ধরে সহবাস, মানে দুজনের সম্মতিতে (Consensual Sex) হয়েছে। এটা মোটেই ধর্ষণ নয়। এমনটাই হাইকোর্টের পর্যবেক্ষণ। 

সংবাদমাধ্যমে খবর, বেঙ্গালুরুর একজনের বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দীর্ঘ পাঁচ বছর ধরে সহবাসের অভিযোগ তোলেন তরুণী প্রেমিকা। পরে দুজনের সম্পর্ক ভাঙে। কিন্তু ধর্ষণের অভিযোগ নিয়ে প্রথমে নিম্ন আদালতের দ্বারস্থ হয়েছিলেন তরুণী। সেই মামলার জল এখন হাইকোর্টে গড়িয়েছে। 

এই মামলার রায়দানের সময় হাইকোর্টের বিচারপতি এম নাগাপ্রসন্ন জানান, 'এক-দুদিন নয় টানা পাঁচ বছর সহবাসে ছিলেন দুজনে। অর্থাৎ দ্বিপাক্ষিক সম্মতিতে এই ঘটনা। কাউকে জোর করে এতদিন সম্পর্কে ধরে রাখা যায় না। তাই আদালত এই মামলাকে ধর্ষণ বলতে রাজি নয়।' অভিযুক্ত কোর্টকে জানিয়েছিল, দু'জনের সম্মতিতেই তাঁরা সহবাস করতেন। কিন্তু ভিন্ন জাত বিয়েতে বাধার সৃষ্টি করে।


Follow us on :