ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
See-the-new-center-guidelines-over-work-from-home-for-corporate-houses
WFH Rules: ওয়ার্ক ফ্রম হোমের জন্য স্পষ্ট নির্দেশিকা মোদী সরকারের, দেখুন কী বলছে বাণিজ্য মন্ত্রক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-20 13:19:53


করোনার ভয়াবহতা কাটিয়ে ছন্দে ফিরছিল দেশ। তারই মধ্যে ফের চতুর্থ ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা। দীর্ঘদিন অফিস বন্ধ থাকার পর করোনাকালে ওয়ার্ক ফ্রম হোম বা বাড়িতে থেকে কাজ চালু করেছিল বিভিন্ন সংস্থা। সবটা স্বাভাবিক হতেই আবার অফিসে যাত্রা শুরু। কিন্তু ফের দেশব্যাপী চালু হতে পারে ওয়ার্ক ফ্রম হোম।

ইতিমধ্যে বিশ্বের অনেক দেশ ওয়ার্ক ফ্রম হোমকে আইনি স্বীকৃতি দিয়েছে। অনেক দেশে আবার বেসরাকরি ভাবেও চলছে এই কর্মপদ্ধতি।  সম্প্রতি সে কথা মাথায় রেখে বিশেষ অর্থনৈতিক অঞ্চল বা এসইজেড-এ থাকা সংস্থার কর্মচারীদের ওয়ার্ক ফ্রম হোম-এর উপর নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। একাধিক সংস্থা এই কর্ম পদ্ধতির উপর নির্দিষ্ট গাইডলাইন চেয়ে সরকারের উপর চাপ বাড়িয়েছিল।

সেই চাপকে মান্যতা দিয়ে  মঙ্গলবার বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, ওয়ার্ক ফ্রম হোমের সময়সীমা এক বছর অবধি বেঁধে দেওয়া হল। পাশপাশি মোট কর্মচারীর ৫০ শতাংশ কর্মী বাড়ি থেকে কাজ করার অনুমতি পেতে পারেন। এছাড়া স্থায়ী কর্মচারীর পাশাপাশি চুক্তিভিত্তিক কর্মী এবং বিশেষভাবে সক্ষম ও ভ্রাম্যমাণ কর্মীদেরও এই তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে বলে জানানো হয়েছে নির্দেশিকায়। জানা গিয়েছে, কোভিডকালে বাড়ি থেকে কাজ করার আবেদন জমা পড়েছে প্রচুর। যেকারণে এ সিদ্ধান্ত বাণিজ্যমন্ত্রকের।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন