ব্রেকিং নিউজ
  বিধ্বংসী আগুনে পুড়ে ছাই মোটর যন্ত্রাংশের দোকান, ক্ষতি কয়েক লক্ষ টাকার জিনিস, চাঞ্চল্য বসিরহাটে     মহেশতলায় ভোররাতে কাপড়ের গোডাউনে আগুন, চাঞ্চল্য  
Savita-Kanswal-ace-mountaineer-died-in-Uttarkashi-avalanche-incident-who-has-national-record-of-climbing-
Avalanche: উত্তরকাশী তুষারধসে মৃত এভারেস্টজয়ী সবিতা, উসকে দিলেন ছন্দা গায়েনের স্মৃতি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-06 14:13:17


উত্তরাখণ্ডের উত্তরকাশী তুষারধসের (Uttar Kashi Avalanche) ঘটনায় মৃত এভারেস্টজয়ী পর্বতারোহী সবিতা কাঁসওয়াল (Sabita Kanswal)। দ্রৌপদী কা ডাণ্ডার সামনে হওয়া এই বিপর্যয়ে এখনও পর্যন্ত চার জনের দেহ উদ্ধার হয়েছে। তাঁদের মধ্যে রয়েছে সবিতার দেহ। উত্তরকাশীর নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ের (নিম) (NIM) অধ্যক্ষ কর্নেল অমিত বিস্ট সবিতার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এই পর্বত আরোহণ প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক ছিলেন দুই সপ্তাহের ব্যবধানে মাউন্ট এভারেস্ট (MT Everest) এবং মাউন্ট মাকালু আরোহণ করা সবিতা। এই সাফল্য তাঁর ঝুলিতে জাতীয় রেকর্ড এনে দিয়েছিল।

সবিতার মৃত্যু মনে করিয়ে দিয়েছে অপর এক মাউন্ট এভারেস্টজয়ী পর্বতরোহী ছন্দা গায়েনকে। কাঞ্চনজঙ্ঘা আরোহণের পর ইয়াংপুং কাং শৃঙ্গ জয়ের পথে নিখোঁজ হয়ে যান ছন্দা গায়েন। এখনও পর্যন্ত তাঁর দেহ উদ্ধার হয়নি। মনে করা হয়েছিল তিনিও তুষার ঝড়ের কবলে পড়েছিলেন। এদিকে, ছন্দার ঝুলিতেও এভারেস্ট ও লোৎসে শৃঙ্গ জয়ের সাফল্য রয়েছে।

জানা গিয়েছে গাড়োয়াল হিমালয়ের দ্রৌপদী কা ডাণ্ডা শৃঙ্গ জয় করে ফেরার পথে প্রাকৃতিক বিপর্যয়ে মুখে পড়ে ৪১ জনের পর্বত আরোহীর দল। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই শোকাহত সবিতার গ্রাম। ২০১৩ সালে নিম থেকেই পর্বত আরোহণের বেসিক এবং অ্যাডভান্স কোর্স করেন সবিতা। তারপর সেই প্রশিক্ষণ কেন্দ্রেই প্রশিক্ষক পদে যোগ দিয়েছিলেন তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন