ব্রেকিং নিউজ
Rape-is-not-a-charge-if-a-consensual-relationship-breaks-up-said-the-Supreme-Court
Supreme court: স্বেচ্ছায় থাকা সম্পর্ক ভেঙে গেলে ধর্ষণের অভিযোগ নয়, জানাল শীর্ষ আদালত

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-16 14:59:51


স্বেচ্ছায় সহবাস। সম্পর্ক তিক্ত হলেই ধর্ষণের অভিযোগ নয়, রায় দিল সুপ্রিম কোর্ট। একটি সহবাস সংক্রান্ত মামলার রায়ে শুক্রবার এমনই নজিরবিহীন পর্যবেক্ষণ সামনে এনেছেন সুপ্রিম কোর্টের বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিক্রম নাথের বেঞ্চ। আদালত সূত্রে খবর, ধর্ষণ মামলায় বিচারপতিরা জানান, স্বেচ্ছায় থাকা সম্পর্ক ভেঙে গেলে বা সম্পর্ক তিক্ত হয়ে গেলে সেক্ষেত্রে কোনও মহিলা ধর্ষণের অভিযোগ দায়ের করতে পারেন না৷

রাজস্থানের একটি ঘটনার প্রেক্ষিতে জানা গিয়েছে, ২০১৮ সালে স্থানীয় এক যুবক এক তরুণীর সঙ্গে প্রণয়ের সম্পর্কে আবদ্ধ হন৷ দীর্ঘদিন তারা একসঙ্গে বসবাসও করেন৷ তাদের একটি কন্যা সন্তানও রয়েছে৷ সম্প্রতি অশান্তির পর ওই ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন ওই তরুণী৷ তারই ভিত্তিতে অভিযুক্তকে গ্রেফতার করে পুলিস ৷ গত ১৯ মে রাজস্থান হাইকোর্টে আগাম জামিনের আবেদন করে অভিযুক্ত। কিন্তু আদালত সেই আবেদন খারিজ করে দেয়। এরপরই আগাম জামিন চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন অভিযুক্ত ৷ রায়ে রাজস্থান হাইকোর্ট বলে, “বিয়ের প্রতিশ্রুতি দিয়ে মামলাকারীর সঙ্গে সহবাসে লিপ্ত হয়েছেন অভিযুক্ত। তাই বিষয়টির গুরুত্ব মাথায় রেখে এক্ষেত্রে আগাম জামিন মঞ্জুর করা যাবে না।” তারপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ওই ব্যক্তি।

এরপর অভিযুক্তের আগাম জামিন মঞ্জুর করে শীর্ষ আদালত। একই সঙ্গে বিচারপতিদ্বয় জানান, এই নির্দেশ শুধুমাত্র জামিন সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রেই প্রযোজ্য৷ চূড়ান্ত শুনানি হয়নি৷ তাই এখনই এই বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্তে আসা সম্ভব নয়৷ রায়ে আদালত বলে, অভিযোগকারী মহিলা স্বেচ্ছায় অভিযুক্তের সঙ্গে সম্পর্কে লিপ্ত হয়েছিলেন। তাই এখন সম্পর্ক ভেঙে যাওয়ার সময় ভারতীয় দণ্ডবিধির ৩৭৬(২) (এন) ধারায় এফআইআর দায়ের করার ভিত্তি হতে পারে না। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন