ব্রেকিং নিউজ
RBI-has-increased-the-repo-rate-by-50-basis-points
Repo rate: মধ্যবিত্তের পকেটে টান, রেপো রেট বাড়াল আরবিআই

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-05 11:08:03


ফের বেড়ে গেল লোনের(LOAN) খরচ। সাধারণ মানুষের জন্য যা বড়সড় ধাক্কা। মে, জুন মাসের পর অগাস্টেও ফের রেপো রেট(Repo rate) বৃদ্ধি করল আরবিআই (RBI)। দেশের অর্থনীতিকে মজবুত করতে ফের একবার রেপো রেট বৃদ্ধি করল রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া। ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করল রিজার্ভ ব্যাঙ্ক। মানিটারি পলিসির(moneytory policy) বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানান রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস। 

ফলে আরবিআই-এর রেপো রেট ৪.৯০ শতাংশ থেকে বেড়ে হল ৫.৪০ শতাংশ। এর জেরে বেসরকারি ও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের লোনের কিস্তি আরও মহার্ঘ হয়ে উঠতে পারে বলে মনে করছে অর্থনীতির বিশেষজ্ঞরা। কারণ, রেপো রেট বৃদ্ধির ফলে গাড়ি, বাড়ি থেকে শুরু করে সব ধরনের ঋণেরই সুদের (interest) হার আরও বাড়বে। ফের চাপ বাড়বে সাধারণ মানুষের ।

উল্লেখ্য, করোনা(corona) পরবর্তী সময়ে টানা ১১ মাস রেপো রেট অপরিবর্তিত রাখা হলেও, বিগত তিন মাসে তিনবার রেপো রেট বাড়ানো হল। মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফীতির প্রভাব থেকে দেশকে বাঁচাতে ধীরে ধীরে ফের রেপো রেট বাড়াতে শুরু করে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। গত মে মাসে প্রথম রেপো রেট ৪০ বেসিস বাড়ানো হয়। এরপর জুন মাসেও ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয় রেপো রেট। এবার আরও ৫০ পয়েন্ট বাড়িয়ে প্রাক-করোনা পর্বের মতোই রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেটের হার ৫.৪০ শতাংশে ধার্য করল।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন