২৫ এপ্রিল, ২০২৪

Punjab: ছাপড়া-কাণ্ড থেকে শিক্ষা! পঞ্জাবে আপ সরকারের পাউচে দেশী মদ বিক্রির সিদ্ধান্ত
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-18 09:55:04   Share:   

ড্রাই স্টেট বিহারের ছাপড়ায় বিষ মদ (Bihar Hooch Tragedy) খেয়ে মৃত্যু সংখ্যা ৫০ ছাড়িয়েছে। সেই দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল পঞ্জাব সরকার (Punjab Government)। সে রাজ্যের আপ সরকার বিষক্রিয়া হতে পারে এমন স্থানীয় মদ বিক্রি ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ করছে। পঞ্জাবের সরকার দেশি মদ ছোট ছোট প্যাকেটে ভরে বিক্রির কথা ভাবছে। ৪০ শতাংশ অ্যালকোহলযুক্ত মদই পাউচে বিক্রি করা হবে, এমনটাই সংবাদমাধ্যম সূত্রে খবর। দাম কম হওয়ার কারণে গ্রাম ভারতে ঘরোয়া পদ্ধতিতে তৈরি স্থানীয় মদের রমরমা। সেই স্থানীয় মদের ‘স্বাস্থ্যকর বিকল্প’ হিসাবেই এই দেশি মদ বিক্রির চিন্তাভাবনা ভগবন্ত মান সরকারের (Mann Government)।

পঞ্জাবের আবগারি দফতর জাতীয় এক সংবাদ আমধ্যমকে জানিয়েছে, পঞ্জাবের গ্রামীণ এলাকাগুলিতে ‘লহান’ নামে এক মদ খুব জনপ্রিয়। ভারতে তৈরি অন্য মদগুলির তুলনায় এই স্থানীয় মদে অ্যালকোহলের পরিমাণও কম। ২৫ থেকে ৪০ টাকার ছোট প্যাকেটে বিক্রি হয় লহান। সরকারের তরফেও যদি কম টাকায় এবং ছোট প্যাকেটে কম ক্ষতিকর দেশি মদ বিক্রির ব্যবস্থা করা যায়, তাহলে মানুষের মধ্যে এই ধরনের বিষমদ খাওয়ার প্রবণতা কমতে পারে।

এদিকে, বিহারে বিষমদে মৃত্যুর ঘটনায় ক্রমেই কোণঠাসা সে রাজ্যের নীতীশ কুমার সরকার। ড্রাই স্টেট হলেও আবগারি নীতি কেন এতটা দুর্বল? সেই প্রশ্ন তুলছেন বিরোধীরা।


Follow us on :