ব্রেকিং নিউজ
Pulitzer-winner-photo-journalist-Sana-Mattoo-was-stopeed-to-board-flight-in-New-delhi-on-way-to-New-York
Pulitzer: পুলিৎজার নিতে নিউ ইয়র্ক যাওয়ার পথে বিমানবন্দরে আটক চিত্র সাংবাদিক সানা মাট্টো

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-20 09:56:43


পুলিৎজার পুরস্কার নিতে বাধা কাশ্মীরি চিত্রসাংবাদিক (Photographer) সানা ইরশাদ মাট্টোকে (Sanna Irshad Mattoo)। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে (Delhi Airport) তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। সানা বলেন, বিমানবন্দরে অভিবাসন দফতর তাঁকে আটকিয়েছে। যার জেরে তিনি ক্ষোভ উগরে দেন নেট দুনিয়ায়।

সোশ্যাল মিডিয়ায় সানা লিখেছেন, “পুলিৎজার পুরস্কার নিতে নিউ ইয়র্কে যাচ্ছিলাম। মার্কিন ভিসা এবং টিকিট থাকা সত্ত্বেও দিল্লি বিমানবন্দরে অভিবাসন দফতরের তরফে আমাকে আটকানো হয়েছে। আমাকে দেশের বাইরে যেতে দেওয়া হচ্ছে না। আমার কাছে আমেরিকা যাওয়ার টিকিট এবং ভিসা, দুই-ই রয়েছে।” এর পর দ্বিতীয় টুইটে সানা লেখেন, “এই নিয়ে দ্বিতীয়বার কোনও কারণ ছাড়া আমাকে আটকানো হল। কয়েক মাস আগে যা হয়েছিল, এখনও তার কোনও জবাব পাইনি।”

সানার গলায় শোনা যায় আক্ষেপের সুর। সানা বলেন পুরস্কার মঞ্চে থাকার মতো সুযোগ জীবনে একবারই আসে। জম্মু-কাশ্মীর পুলিসের তরফে অবশ্য জানানো হয়েছে, সানার নাম নো-ফ্লাই তালিকায় রয়েছে। সেই কারণেই তাঁকে যেতে দেওয়া হয়নি। কিন্তু কেন তাঁর নাম নো-ফ্লাই জোনে রাখা হয়েছে, তা স্পষ্ট করা হয়নি।

সব ঠিক থাকলে সোমবার পুলিৎজার পুরস্কার নিতে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছে যেতেন সানা। এরপরই মঙ্গলবার একের পর এক ট্যুইট করে তিনি। ট্যুইটারে তাঁর বাতিল হওয়া বোর্ডিং পাসের ছবি, পাসপোর্ট, ভিসা এবং টিকিটের ছবিও শেয়ার করেন তিনি।

উল্লেখ্য, চলতি বছরের জুনে সানাকে ফ্রান্সে যেতে বাধা দেওয়া হয়। ওই সময় একটি বই প্রকাশ অনুষ্ঠানে ফ্রান্সে যাচ্ছিলেন তিনি। প্রসঙ্গত শ্রীনগরের বাসিন্দা ২৮ বছরের সানা আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সের হয়ে চিত্র সাংবাদিকের কাজ করেন। ২০২২-এ রয়টার্সের আরও দুই চিত্র সাংবাদিকের সঙ্গে পুলিৎজার পুরস্কার পান তিনি। ভারতে করোনার দ্বিতীয় ওয়েভ সংক্রান্ত ছবি তোলার জন্য ওই পুরস্কার পেয়েছেন তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন