ব্রেকিং নিউজ
Public-interest-litigation-in-Agnipath-in-Supreme-Court-petition-for-formation-of-seat
Agnipath: অগ্নিপথ নিয়ে জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে, সিট গঠনের আর্জি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-18 14:26:40


'অগ্নিপথ' এই মুহূর্তে দেশজুড়ে চলা বিক্ষোভের কেন্দ্রবিন্দুতে। এই প্রকল্পে চার বছর পর্যন্ত চাকরির মেয়াদ থেকে শুরু করে অবসরের পর পেনশন না মেলার মতো বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনায় সরব যুবসমাজ। এবার এই প্রকল্পটি পর্যালোচনার দাবি করে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল।

সেই মামলায় আর্জি জানানো হয়েছে, অগ্নিপথ নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে হিংসাত্মক বিক্ষোভের বিষয়ে তদন্ত করতে এবং সরকারি সম্পত্তির ক্ষতির বিষয়ে অনুসন্ধানের জন্য একটি বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন করার নির্দেশ দেওয়া হোক। সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির সভাপতিত্বে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনেরও আবেদন করা হয়েছে।

উল্লেখ্য, সরকারও এই ইস্যুতে কিছুটা হলেও বিপর্যস্ত। নৌবাহিনীর প্রধান স্বীকারও করেছেন, এমন একটি প্রকল্পকে ঘিরে বিক্ষোভ যে এই পর্যায়ে পৌঁছবে, তা তাঁরা কল্পনাও করতে পারেননি। তাঁর ধারণা, প্রকল্পটি সম্পর্কে ভুল প্রচার করা হচ্ছে, ভুল বোঝানো হচ্ছে। 

সরকার ইতিমধ্যেই দুদফায় এই প্রকল্পের নিয়মনীতি শিথিল করেছে। প্রথমে বয়সের উর্ধ্বসীমা বাড়িয়ে দেওয়া হয়েছে। পরে সেই উর্ধ্বসীমা আরও বাড়িয়ে ১০ শতাংশ সংরক্ষণের কথাও ঘোষণা করা হয়েছে। কিন্তু উত্তেজনা কতটা কমবে, সে ব্যাপারে এখনও প্রশাসন নিঃসংশয় হতে পারছে না। তাই এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বিভিন্ন বিভাগের আধিকারিকদের নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন। 

ফলে সব মিলিয়ে জল এখন কোনদিকে গড়ায়, সেটাই দেখার।  






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন