২৫ এপ্রিল, ২০২৪

Tribute: বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতির
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-16 09:40:41   Share:   

আজ দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর (Atal Bihari Vajpayee) চতুর্থ প্রয়াণ দিবস। অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে(death anniversary) দিল্লির অটল সমাধিস্থলে শ্রদ্ধাজ্ঞাপন করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও এদিন শ্রদ্ধা জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং,কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার একাধিক সদস্য। পাশাপাশি শ্রদ্ধাজ্ঞাপন(pay tribute) করেন প্রাক্তন প্রধানমন্ত্রীর দত্তক কন্যা নমিতা কল ভট্টাচার্য।

দিল্লির অটল সমাধিস্থলে শ্রদ্ধাজ্ঞাপন ছাড়াও প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রয়াণ দিবসে টুইটে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী টুইটে লেখেন, “ভারতের গৌরব পুনঃস্থাপিত করতে জীবনের প্রতি মুহূর্ত ব্যয় করেছিলেন শ্রদ্ধেয় অটলবিহারী বাজপেয়ীজি । ভারতীয় রাজনীতিতে তিনি গরীব কল্যাণ ও সুশাসনের নতুন যুগের সূচনা করেছিলেন। একইসঙ্গে গোটা বিশ্বকে তিনি বুঝিয়ে দিয়েছিলেন যে ভারত কতটা শক্তিশালী।”

রাজনাথ সিং টুইটে লেখেন, ‘প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীজির পুণ্যতিথিতে তাঁকে নতমস্তকে প্রণাম জানাই। দেশের জন্য তাঁর অবদান কোনওদিন ভোলা যাবে না। ভারতের বিকাশ যাত্রায় যাঁর অবদান অবিস্মরণীয়।”

প্রসঙ্গত, ১৯৯৬ সালে তিনি প্রথমবারের মত মাত্র ১৩ দিনের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এরপর ১৯৯৮ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন। প্রথম ব্যক্তি হিসেবে তিনি ভারতীয় জনতা পার্টির নেতা হিসেবে এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের এর বাইরে থেকে পূর্ণ মেয়াদে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন।



Follow us on :