ব্রেকিং নিউজ
   বাজা কদমতলা ঘাটে উদ্ধার অজ্ঞাত পরিচয়ের দেহ     মাল নদীতে হড়পা বানে ভেসে গেল বহু মানুষ, এখনও পর্যন্ত মৃত ৮  
Prime-Minister-Narendra-Modi-will-inaugurate-the-granite-statue-of-Subhash-Chandra-Bose-at-India-Gate
Netaji: কদম কদম বাড়ায়ে যা আবহে ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তির উদ্বোধনে প্রধানমন্ত্রী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-08 11:58:15


গত ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে দিল্লির ইন্ডিয়া গেটে বসানো হয়েছিল নেতাজির হলোগ্রাম মূর্তি (Netaji Hologram Statue) উদ্বোধন করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, দেশের প্রতি নেতাজির অবদানের কথা মাথায় রেখেই শীঘ্রই সেখানে দেশনায়কের গ্রানাইটের মূর্তি বসাবে কেন্দ্র। কথা মতন, বুধবার বিকেলেই ইন্ডিয়া গেটে (India Gate) পঞ্চম জর্জের ক্যানোপিতে বসল নেতাজী সুভাষ বসুর গ্রানাইটের সুউচ্চ মূর্তি। বৃহস্পতিবার ৭টা নাগাদ এর আনুষ্ঠানিক উন্মোচন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

পাশাপাশি, এদিন রাজধানীর ‘কর্তব্য পথের' আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। কথা ছিল, গত ১৫ অগাস্টের মধ্যে গ্রানাইটের মূর্তটির উদ্বোধন করা হবে। যদিও কাজ সম্পূর্ণ না হওয়ায় তা হয়নি। মাঝে হলোগ্রামেরও খোঁজ মিলছিল না। যা নিয়ে সরব হয়েছিলেন বিরোধীরা।

উল্লেখ্য যে, নেতাজির মূর্তি তৈরির প্রধান ভাস্কর হলেন অরুণ যোগীরাজ। মোট ২৮ ফুট উঁচু মূর্তিটি গ্রানাইট পাথর দিয়ে খোদাই করা হয়েছে। পাশাপাশি, এটির ওজন হল ৬৫ মেট্রিক টন। জানা গিয়েছে, এই অনুষ্ঠানকে স্মরণীয় করতে মণিপুরী শঙ্খ বাদ্যম বা শঙ্খধ্বনি ও তার সঙ্গে কেরলের চন্দা ও পঞ্চবাদ্যমের আয়োজন করা হয়েছে। নেতাজী মূর্তি উন্মোচনের সময় গোটা অঞ্চলে বাজানো হবে আইএনএ মার্চিং সং-‘কদম কদম বড়ায়ে যা’। পরে ‘কর্তব্যপথ’ উদ্বোধনের পর এই অনুষ্ঠান উপলক্ষে ভাষণও দেবেন প্রধানমন্ত্রী।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন