ব্রেকিং নিউজ
President-of-India-will-attend-funeral-ceremony-of-queen-elizabeth-ii-in-london
Queen: সোমবার দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য, শনিবার লন্ডন যাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-14 19:19:01


সোমবার সদ্য প্রয়াত রানী এলিজাবেথের (Queen Elizabeth II) শেষকৃত্য অনুষ্ঠান। শনিবার সেই অনুষ্ঠানে (Funeral) যোগ দিতে ব্রিটেন (Britain) যাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (President Draupadi Murmu)। বুধবার এই তথ্য দিয়েছে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। মন্ত্রকের বিবৃতিতে বলা, 'রানি দ্বিতীয় এলিজাবেথের রাজত্বের ৭০ বছরে ভারত-ব্রিটেন সম্পর্ক নিবিড় এবং দৃঢ় হয়েছে। ভারতের তরফে প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা দেখাতে যাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে প্রয়াত হয়েছেন নবতিপর রানী। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে গত ১১ সেপ্টেম্বর জাতীয় শোক পালিত হয়েছে ভারতে।'

জানা গিয়েছে, রানির শেষকৃত্যে যোগ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও আমন্ত্রণ পত্র পেয়েছেন। ১০ ডাউনিং স্ট্রিট থেকে এসেছে সেই আমন্ত্রণ পত্র। তবে সূত্রের খবর, এই অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রীর ব্রিটেন সফরের সম্ভাবনা কম। তিনি সে সময়ে এসসিও বৈঠকে যোগ দিতে উজবেকিস্তানের সমরখণ্ডে থাকবেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সেখানে গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে প্রধানমন্ত্রীর। তবে ২৭ সেপ্টেম্বর জাপানের প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী।

এদিকে, দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানাতে সোমবার লন্ডনে হাজির থাকছেন প্রায় ১০০ জন রাজা-রানি এবং রাষ্ট্রনেতা। পশ্চিম লন্ডনের এক অজ্ঞাত স্থান থেকে তাঁদের  ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আনতে করা হয়েছে বিশেষ বাসের ব্যবস্থা। কেবল মাত্র নিরাপত্তার কারণে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ, ইজরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ এবং জাপানের সম্রাট নারুহিতোর জন্য আলাদা গাড়ির ব্যবস্থা থাকবে। এমনটাই ব্রিটেন সরকারকে উদ্ধৃত করে জানিয়েছে সে দেশের একাধিক সংবাদ মাধ্যম।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন