২৯ মার্চ, ২০২৪

Pollution: দীপাবলির পর বেড়েছে দিল্লির দূষণ, নয়ডার বাতাসের মানও ‘খুব খারাপ’
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-25 12:03:04   Share:   

দূষণ (pollution) বাড়ছে দিল্লিতে। দীপাবলির পর দূষণের মাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেছিলেন বিশেষজ্ঞরা। দিওয়ালির (Diwali) পর এয়ার কোয়লিটি ইনডেক্স (AQI) ৩০০-র মাত্রা অতিক্রিম করতে পারে বলে আগেই পূর্বাভাস দিয়েছিল। আর সেই অনুমানই মিলে গেল। দীপাবলির রাতে খড় পোড়ানো এবং বাজি (crackers ) ফাটানোর কারণে  দিল্লির (Delhi) বাতাসের গুণমান মঙ্গলবার সকালে 'খুব খারাপ' পর্যায়ে পৌঁছয়। নয়ডা, যা দিল্লি এবং গুরুগ্রামের সঙ্গে জাতীয় রাজধানী অঞ্চলের অংশ, তা রেকর্ড করেছে এয়ার কোয়ালিটি ইনডেক্স  ৩৪২- এ পৌঁছে গিয়েছে।

সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ (এসএএফএআর) এর আগে পূর্বাভাস দিয়েছিল যে, দীপাবলিতে বায়ুর গুণমান 'গুরুতর' স্তরে নেমে যেতে পারে। এবং আরও একদিনের জন্য রেড জোনে থাকবে।

নয়ডা মঙ্গলবার সকালে ৩৪২ এয়ার কোয়ালিটি ইনডেক্স রেজিস্টার করেছে। এয়ার কোয়ালিটি ইনডেক্স ৩২৩ নিয়ে দিল্লি দ্বিতীয় স্থানে রয়েছে। ৩০১-৪০০ রেঞ্জে বায়ুর গুণমান " শ্বাসকষ্টের মতো অসুস্থতা" সৃষ্টি করতে পারে। নয়ডা এবং দিল্লিতে বায়ুর গুণমান 'গুরুতর' (৪০১-৫০০) হওয়ার থেকে মাত্র এক ধাপ দূরে।

ন্যাশনাল এয়ার কোয়ালিটি ইনডেক্স- এর সরকারি ওয়েবসাইটে তালিকাভুক্ত ৪০টি মনিটরিং স্টেশনের তথ্য অনুসারে, লোধি রোডের AQI ২৭৩ রেজিস্টার করা হয়েছে। গুরুগ্রামের AQI ছিল ২৪৫ এবং মধুরাতে মঙ্গলবার সকাল ৬:৩০ টায় ৩২২ রেকর্ড করা হয়েছে।

তবে অনুকূল আবহাওয়ার কারণে সোমবার রাতের তুলনায় বাতাসের মান উন্নত হয়েছে। দীপাবলির রাতে উচ্চ-ডেসিবেল আতশবাজির কারণে দূষণের মাত্রা প্রায় মধ্যরাতে শীর্ষে পৌঁছেছিল।  কিন্তু সকাল থেকে সে তুলনায় কিছুটা উন্নতি হয়েছে।

তথ্যে দেখা গিয়েছে, রাজধানীর প্রায় সব স্টেশনেই রাত ৮টা থেকে রাত ১টা পর্যন্ত পটকা ফাটার কারণে দূষণের পরিমাণ বেড়েছে। সবচেয়ে দূষিত এলাকা ছিল দক্ষিণ দিল্লিতে। সবচেয়ে দূষিত স্টেশনগুলি হল, আর কে পুরম, ওখলা, কর্নি সিং শুটিং রেঞ্জ, জওহরলাল নেহরু স্টেডিয়াম।'

সোমবারও গাজিয়াবাদ (৩০১), নয়ডা (৩০৩), গ্রেটার নয়ডা (২৭০), গুরুগ্রাম (৩২৫) এবং ফরিদাবাদে (২৫৬) বাতাসের গুণমান 'খারাপ থেকে খারাপতর' স্তরে গিয়েছিল। IQAir অনুসারে, দিওয়ালিতে দিল্লি ছিল বিশ্বের সবচেয়ে দূষিত শহর। তারপরে পাকিস্তানের লাহোর। যাইহোক, কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (সিপিসিবি) মতে, চার বছরের মধ্যে এবারে দীপাবলির দিন ও তার পড়ে শহরের দূষণের মাত্রা কম ছিল।


Follow us on :