১৯ এপ্রিল, ২০২৪

Pigeon: পাখনা থেকে ফুসফুসের রোগ! পায়রাকে দানাশস্য দিলেই ফাইন এই পুরসভায়
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-08 17:30:11   Share:   

পায়রাকে(Pigeon) খাবার দিলেই মোটা অঙ্কের জরিমানা করা হবে বলে জানিয়েছে ঠানে(Maharashtra Thane) পুরসভা। সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ঠানে নগর নিগম জুড়ে যে পোস্টার লাগিয়েছে, সেখানেই জরিমানার বিষয়টি উল্লেখ করা। শহরে বাড়তে থাকা রোগের কারণে এই নির্দেশিকা। তাই পায়রাকে খাবার দিলেই ৫০০ টাকা জরিমানা করা হবে বলে উল্লেখ করা হয়েছে পোস্টারে। 

জানা গিয়েছে, শহরে হাইপার সেন্সিটিভ নিউমোনিয়া এবং ফুসফুসের(Lungs Diseas) রোগের সংক্রমণ ক্রমশ বাড়ছে। আর তা ক্রমশ উদ্বগের কারণ হয়ে দাঁড়িয়েছে প্রশাসনের। শহরে এই ধরনের রোগের প্রাদুর্ভাবের জন্য পায়রাকেই দায়ী করছে প্রশাসন। অভিযোগ, পায়রার বিষ্ঠা এবং পাখনা থেকেই এই ধরনের রোগ ছড়াচ্ছে শহরজুড়ে। তাই সচেতনতা বাড়াতে শহরজুড়ে মাইকে প্রচার-সহ দেওয়ালে দেওয়ালে পোস্টার লাগানো চলছে। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি, পায়রাকে অনেকেই চাল, গম জাতীয় দানাশস্য খেতে দেন। কিন্তু পায়রার বিষ্ঠায় থাকা ব্যাকটেরিয়া বাতাসের মাধ্যমে পায়রার কাছাকাছি থাকা লোকজনের শরীরে প্রবেশ করে। তখনই আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই পায়রার কাছাকাছি থাকা মানুষজনেরই এই ধরনের রোগের আশঙ্কা বেশি থাকে।


Follow us on :