১৪ জুন, ২০২৪

Andaman: নেতাজির জন্মদিনে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, পরমবীর চক্রদের নামাঙ্কিত আন্দামান-নিকোবরের ২১ অনামী দ্বীপ
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-23 18:26:34   Share:   

নেতাজির জন্মজয়ন্তীতে (Netaji Birthday) আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ২১টি অনামী দ্বীপের নামকরণ করলেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী পরমবীর চক্র প্রাপকদের নামে সোমবার ওই ২১টি দ্বীপের নামকরণ করেন। পাশাপাশি নেতাজিকে উৎসর্গ করে জাতীয় স্মৃতিসৌধের নকশা উন্মোচন করেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi)। ভার্চুয়ালি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন তিনি। জানা গিয়েছে, আন্দামানের (Andaman Island) সবেচেয়ে বড় অনামী দ্বীপের নাম প্রথম পরমবীর চক্র প্রাপক মেজর সোমনাথ শর্মার নামে রাখা হয়েছে।

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, 'পরমবীর চক্র প্রাপকদের নামে এই ২১টি দ্বীপের পরিচিতি বাড়বে। আগামী প্রজন্মের কাছে প্রেরণা জোগাবে নেতাজি সৌধ। আন্দামানের মাটিতেই প্রথম বার তেরঙা উড়েছিল।' ইতিমধ্যে ২৩ জানুয়ারিকে ‘পরাক্রম দিবস’ হিসাবে পালনের কথা ঘোষণা করেছে মোদী সরকার।

এমনকি এই বীর ভারতীয়কে শ্রদ্ধা জানাতে নেতাজির নামাঙ্কিত করা হয়েছে রস আইল্যান্ডকে। এবার রস আইল্যান্ডে নেতাজিকে উৎসর্গ করে জাতীয় স্মৃতিসৌধের মডেল উন্মোচিত হয়েছে। পাশাপাশি নীল আইল্যান্ড ও হেভলক দ্বীপের নাম রাখা হয়েছে শহিদ দ্বীপ ও স্বরাজ দ্বীপ।


Follow us on :