১৯ এপ্রিল, ২০২৪

Congress: কংগ্রেসের ডাকা সভায় উপস্থিত প্রায় সব বিরোধীরা, কিন্তু তারপর
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-28 15:15:17   Share:   

প্রসূন গুপ্ত: রাহুল গান্ধীর সাংসদ পদ বাতিল হয়ে যাওয়ার পর বিভিন্ন বিরোধী দলকে অনেকটা কাছাকাছি এনে ফেলেছে। রাহুলের লঘু পাপে গুরুদণ্ড হয়েছে এমনটাই বক্তব্য বিরোধীদের। এই ঘটনা অর্থাৎ রাহুল গান্ধীর সাংসদ পদ চলে যাওয়াতে তাঁর পাশে দাঁড়ানো কি সমস্ত বিরোধীদের অস্তিত্ব বাঁচানোর লড়াই, এমন প্রশ্নই বিশেষজ্ঞদের। সোমবার রাতে কংগ্রেস সভাপতি এবং রাজ্যসভার বিরোধী নেতা মল্লিকার্জুন খার্গের বাড়িতে সমস্ত বিরোধী দলকে নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়েছিল। ইদানিং কংগ্রেসের কোনও আন্দোলনে তৃণমূল না থাকলেও সোমবার দলের দুই সাংসদ লোকসভার প্রসূন বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যসভার জহর সরকার এই ভোজে উপস্থিত ছিলেন।

অন্যদিকে কংগ্রেসের চিরকালের বিরোধী আপ পার্টির প্রতিনিধিদেরও এই সভায় দেখা গেলো। পাশাপাশি ডিএমকে, এসপি, আরজেডি, এনসিপি ইত্যাদি দলের প্রতিনিধিরা গিয়েছিলেন। অনুপস্থিত ছিল বিজেডি দল এবং শিবসেনা(উদ্ধব) অংশ। উদ্ধবের উপস্থিত না থাকার কারণ নাকি সম্প্রতি রাহুলের সাভারকর মন্তব্য। রাহুল বলেছিলেন, তিনি গান্ধী, সাভারকার নয়। এই মন্তব্যে অখুশি উদ্ধব, কাজেই সভাতে তাঁর অনুপস্থিতি লক্ষ্য করার মতো। যদিও প্রতিবাদ মিছিলে তাঁদের দলের প্রতিনিধিকে দেখা গিয়েছে বলে সংবাদ।

নামেই ভোজসভা আসলে জোটসভা বা আসন্ন ভোটসভা বললে প্রকৃত উদাহরণ হতো। আলোচ্য বিষয় অবশ্যই বিজেপির বিরুদ্ধে জোট। প্রবীণ নেতা শরদ পাওয়ার বলেন, 'আসন্ন নির্বাচনে এই উপস্থিত বিরোধীরা একসঙ্গে থাকলে বিজেপি বা এনডিএ-কে হারানো সম্ভব।' বক্তব্য রাখেন প্রাক্তন ভারতীয় ফুটবলার তৃণমূলের সাংসদ প্রসূন।

তিনি বলেন, 'যে ফুটবল খেলেছেন তিনি, কাজেই টিমওয়ার্ক না থাকলে একার ট্যালেন্ট দেখিয়ে জেতা যায় না।' জহর সরকার প্রাক্তন আমলা কাজেই সরকারি বিষয়টি তাঁর নখদর্পনে। তিনি আইনানুগ বিষয়টি তুলে ধরেন। আপ পার্টিও একই সুরে কথা বলে। রাহুল পরিষ্কার জানান, 'তিনি না থাকলেও বা তাঁকে না রাখলেও সমস্যা নেই। কিন্তু সম্মিলিত জোটটি হোক।' অন্যদিকে বিজেপির প্রশ্ন, 'এ রকম জোট তো প্রতি বছর হয়ে থাকে কিন্তু ভেঙেও যায়।'


Follow us on :