২২ মে, ২০২৪

Odisha: রোদ মাথায়, টাকার জন্য জবুথবু শরীরে চেয়ারে ভর দিয়ে ব্যাংকের পথে বৃদ্ধা
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-21 14:02:23   Share:   

চাঁদিফাটা রোদ, তার মধ্যে দিয়েই ভাঙা চেয়ারের সাহায্য নিয়ে হেঁটে চলেছেন এক বৃদ্ধা। তবে কারণ কী? জানা গিয়েছে, সেই ৭০ বছরের বৃদ্ধা পেনশনের টাকার জন্য অনেক দূর থেকে প্রচন্ড তাপের মধ্যেই হেঁটে যাচ্ছেন ব্যাঙ্কে। অবসরপ্রাপ্তদের পেনশন পাওয়া নিয়ে প্রায় সবসময়ই সমস্যায় পড়তে হয়। এবারেও এমনই এক দৃশ্য ফুটে উঠল যা দেখে চোখে জল আসবে আপনারও। এই ভিডিওটি ইতিমধ্যেই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। এরপরেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই মহিলার জন্য উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে পদক্ষেপ নিয়েছেন।

এই ঘটনাটি ওড়িশার বানুয়াগুড়া গ্রামের। খবরে উঠে এসেছে, পেনশনের টাকার জন্য এক ৭০ বছরের সূর্য হরিজনকে ভাঙা চেয়ারের সাহায্য নিয়ে কিলোমিটারের পর কিলোমিটার খালি পায়ে হেঁটে যেতে হচ্ছে। কারণ বার্ধক্যজনিত কারণে তিনি হাঁটতে পারেন না। ফলে বাধ্য হয়েই প্রচন্ড গরমের মধ্যে তাঁকে এভাবে কষ্ট করতে হচ্ছে। কারণ এই পেনশনের টাকা পেলেই তাঁর বাড়িতে হয়তো হাঁড়ি চড়বে। গত ৪ মাস ধরে তিনি পেনশন পাননি, এরপর তাঁকে বাধ্য হয়েই সেই ব্যাংকে যেতে হচ্ছে। এর আগে পেনশনের জন্য তাঁকে ব্যাংকে যেতে হত না, তবে এখন নিয়ম পরিবর্তনের জন্য ব্যাংক অ্যাকাউন্টেই সেই টাকা চলে যায়। তার মধ্যে তাঁর হাতের ছাপ ব্যাংকের তথ্যে থাকা ছাপের সঙ্গে মিল না হওয়ায় আরও সমস্যার মধ্যে পড়তে হয় তাঁকে।

এই পরিস্থিতিতে সূর্যকে দেখে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এসবিআই ব্যাংককে মেনশন করে ট্যুইট করেছেন, 'এসবিআই ম্যানেজার কি এই দেখে কিছু মানবিকতা দেখাবে না?' এরপরেই এসবিআই থেকে ট্যুইট করে জানানো হয়েছে, সূর্যকে এখন পর্যন্ত ৩০০০ টাকা পেনশন দেওয়া হয়েছে, তারা খুব শীঘ্রই তাঁর পেনশনের সমস্যাটির সমাধান করবেন।


Follow us on :