২৪ এপ্রিল, ২০২৪

Cold: শীতের চাদরে উত্তর ভারতের একাংশ! দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৫.৬ ডিগ্রি
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-28 13:41:35   Share:   

হাড় কাঁপানো শীতে কাবু উত্তর ভারত। আর তাকে ঠেক্কা দিচ্ছে দিল্লি। শীতে কাতর রাজধানী। শৈত্যপ্রবাহের সাক্ষী থাকল দিল্লিবাসী। বুধবার দিল্লিতে এই মরশুমের ‘শীতলতম দিন’ বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সফদরজংয়ের মানমন্দিরে তাপমাত্রার পারদ নেমে ৫.৬ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, সর্বোচ্চ তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পাশাপাশি দেশের উত্তরাঞ্চলে শীতের প্রবাহ অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, দেরাদুনে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ ডিগ্রি সেলসিয়াস, হিমাচল প্রদেশের ধর্মশালায় ৬.২ ডিগ্রি সেলসিয়াস এবং উত্তরাখণ্ডের নৈনিতালে ৭.২ ডিগ্রি সেলসিয়াস। উত্তর ভারতজুড়ে চলতে থাকা শৈত্যপ্রবাহের জেরেই এই পারদপতন বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে একই সঙ্গে মৌসম ভবন এও জানিয়েছে, এই পরিস্থিতি স্বাভাবিক হতে আরও কিছুটা সময় লাগতে পারে।

অন্যদিকে, দিল্লি, পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা, উত্তর প্রদেশ ও রাজস্থানের কিছু অংশে তাপমাত্রা তিন থেকে সাতের মধ্যে ঘোরাফেরা করছে। হরিয়ানা, উত্তর প্রদেশ ও রাজস্থানে প্রবল কুয়াশার কারণে দৃশ্যমান্যতা তৈরি হয়েছে। এদিকে কুয়াশার কারণে বিমানের সঙ্গে ট্রেন চলাচলেও বিঘ্ন ঘটছে। গড়ে প্রায় তিন-চার ঘণ্টা দেরিতে চলছে  দূরপাল্লার ট্রেন।

প্রসঙ্গত, বছর শেষ হতে বাকি আর ৪ দিন। দিন কয়েক আগে জাঁকিয়ে ঠান্ডা পড়লেও ডিসেম্বরের শেষ সপ্তাহে এসে বাংলা থেকে উধাও হয়েছে শীত। মঙ্গলবার কার্যত উষ্ণতম দিন কাটিয়েছেন বাঙালিরা। কিন্তু সম্পূর্ণ উল্টো চিত্র দিল্লি সহ উত্তর ভারতে। কনকনে হাওয়ায় উত্তর ভারতের বেশিরভাগ জায়গাতেই সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছে ৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে।


Follow us on :