২৪ এপ্রিল, ২০২৪

Anita Basu Pfaff: রেনকোজি মন্দিরের চিতাভস্মের ফের ডিএনএ পরীক্ষার দাবি তুললেন নেতাজিকন্যা
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-15 18:58:42   Share:   

অর্থনীতিবিদ (Economist) এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর কন্যা অনিতা বসু পাফ (Anita Bose Pfaff) ফের নেতাজির "শেষ চিহ্নটুকু" জাপান থেকে ভারতে ফিরিয়ে আনার দাবি করেছেন। তাঁর অভিযোগ, ভারত (India) এবং জাপান (Japan) উভয়েই তাঁর দাবিতে (demand) ঢিলেমি করেছে। নেতাজিকন্যা (daughter of Netaji) বলেন, নেতাজি দেশ স্বাধীন হয়েছে দেখে যেতে পারেননি। তাই তাঁর শেষ চিহ্নটুকু ভারতে ফিরিয়ে আনলে তিনি পরিতৃপ্ত হবেন। এক সংবাদসংস্থা সূত্রে এমনটাই জানা গেছে। 

তাঁর দাবি, টোকিওর রেনকোজির মন্দিরে যে চিতাভস্ম রাখা আছে, ডিএনএ (DNA) পরীক্ষার মাধ্যমে তা নেতাজিরই কি না, জানা সম্ভব। সেই তথ্যও সকলের সামনে আনার আবেদন জানিয়েছেন অনিতা বসু পাফ। 

উল্লেখ্য, আজও নেতাজিকে নিয়ে রহস্য উদঘাটিত হয়নি। নেতাজিকন্যা একটি বিবৃতিতে বলেছেন, "নেতাজির একমাত্র কন্যা হিসেবে আমি তাঁর একান্ত ইচ্ছের কথা জনসমক্ষে জানালাম। তিনি চাইতেন, স্বাধীন দেশে ফিরতে। সেটা আর সম্ভব নয়, তাই অন্তত তাঁর শেষ চিহ্নটুকু ফিরিয়ে আনা হোক। যাতে নিজের দেশে উপযুক্ত সম্মানটুকু তাঁকে দেশবাসী দিতে পারে।"

বিবৃতির সবশেষে অনিতা লিখছেন, "প্রত্যেক ভারত, পাকিস্তান ও বাংলাদেশবাসী, যাঁরা আজ স্বাধীনতার সঙ্গে বাঁচতে পারছেন, তাঁরা সবাই নেতাজির পরিবার। আমি আমার সমস্ত ভাই, বোনেদের অভিনন্দন জানাই। এবং তাঁদের কাছে আবেদন করতে চাই, তাঁরা যেন নেতাজিকে ঘরে ফেরাতে আমার উদ্যোগকে সমর্থন জানান।"

নেতাজির অন্তর্ধান-রহস্য উদঘাটনের তদন্তে কমিশন গঠিত হয়েছে। তা সত্ত্বেও রহস্য আজও অধরা। কিন্তু তিনি আছেন, থাকবেন বাঙালির মননে, আত্মচেতনায়। স্বাধীন দেশের নাগরিকও জানতে চায়, এই মহান মানুষের অন্তর্ধান রহস্য।



Follow us on :